Sat. Mar 6th, 2021

সিলেটের ৭ পৌরসভার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ

ডেইলি বিডি নিউজঃ আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে সিলেট বিভাগের ৭ পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। সিলেট বিভাগের ৭টি পৌরসভার মধ্যে ৬টিতে ব্যালট এবং ১টিতে ইভিএম পদ্ধতিতে ভোটগ্রহণ করা হবে। ইভিএম এর মাধ্যমে সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে। ব্যালটে যে ৬টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে এর মধ্যে রয়েছে, সুনামগঞ্জ পৌরসভা,ছাতক পৌরসভা,মৌলভীবাজারের কুলাউড়া ও কমলগঞ্জ পৌরসভা এবং হবিগঞ্জের মাধবপুর ও নবীগঞ্জ পৌরসভা।

দ্বিতীয় ধাপে অনুষ্ঠিতব্য এসব পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মধ্যে গতকাল বুধবার প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

জগন্নাথপুর ঃ জগন্নাথপুর পৌরসভা নির্বাচনে গতকাল বুধবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। জেলা রিটার্নিং অফিসার ও নির্বাচন কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদারের কার্যালয়ে এই প্রতীক বরাদ্দ দেয়া হয়। মেয়র পদে ৫ প্রতিদ্বন্দ্বির প্রতীক হচ্ছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র মিজানুর রশিদ ভূঁইয়া (নৌকা),বিএনপির প্রার্থী পৌর বিএনপির সাধারণ সম্পাদক হারুনুজ্জামান হারুন (ধানের শীষ), স্বতন্ত্র প্রার্থী সাবেক মেয়র আক্তার হোসেন (চামচ), স্বতন্ত্র প্রার্থী যুক্তরাজ্য প্রবাসী আমজাদ আলী ওরফে শফিক (মোবাইল ফোন) ও স্বতন্ত্র প্রার্থী বিষ্ণু রায় (কবুতর)। এছাড়া ৩৯ জন কাউন্সিলর প্রার্থী ও ৯ নারী কাউন্সিলর প্রার্থীর মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে।

কমলগঞ্জ ঃ ২য় ধাপে আগামী ১৬ জানুয়ারি অনুষ্ঠিত হবে মৌলভীবাজারের কমলগঞ্জ পৌরসভার নির্বাচন। এ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। গতকাল বুধবার সকাল ১০টায় উপজেলা পরিষদ মিলনায়তনে প্রতীক বরাদ্দ এবং প্রতিদ্বন্দ্বি প্রার্থীদের নির্বাচনী আচরণ বিধিমালার উপর নির্বাচন সংশ্লিষ্টদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

এ সময় মৌলভীবাজার জেলা নির্বাচন কর্মকর্তা ও রিটার্নিং অফিসার মোহাম্মদ আলমগীর হোসেন, সহকারী রিটার্নিং অফিসার ও কমলগঞ্জ উপজেলা নির্বাচন কর্মকর্তা জাহাঙ্গীর আলম তালুকদার,এএসপি (সার্কেল) কমলগঞ্জ-শ্রীমঙ্গল মো.আশরাফুজ্জামান,কমলগঞ্জের সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী,কমলগঞ্জ থানার ওসি মো.আরিফুর রহমান, ওসি (তদন্ত) সোহেল রানা উপস্থিত ছিলেন।

মেয়র পদে আওয়ামী লীগ থেকে নৌকা প্রতীক পেয়েছেন কমলগঞ্জ উপজেলা যুবলীগের আহবায়ক বর্তমান মেয়র মো.জুয়েল আহমেদ,বিএনপি থেকে ধানের শীষ প্রতীক পেয়েছেন উপজেলা বিএনপির সাবেক সদস্য আবুল হোসেন। এছাড়া,স্বতন্ত্র প্রার্থী মৌলভীবাজার জেলা যুবলীগের সহ-সভাপতি মো.আনোয়ার হোসেন নারিকেল গাছ প্রতীক ও কমলগঞ্জ উপজেলা পরিবহন শ্রমিক লীগের আহবায়ক হেলাল মিয়া জগ প্রতীক পেয়েছেন। এদিকে,কাউন্সিলর পদে ৩১ জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১ জনের মধ্যে প্রতীক বরাদ্দ দেয়া হয়। কমলগঞ্জ পৌরসভা নির্বাচনে মোট ভোটার হচ্ছে ১৩ হাজার ৯০৫ জন। ৯ ওয়ার্ডের ৯টি কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

সুনামগঞ্জ : দ্বিতীয় ধাপে পৌর নির্বাচনে সুনামগঞ্জ পৌরসভায় প্রতীক বরাদ্দ পেয়েছেন ৬৫ পার্থী। এর মধ্যে ৩ জন মেয়র পদপ্রার্থী, ৪৯ জন সাধারণ কাউন্সিলর পদপ্রার্থী ও সংরক্ষিত কাউন্সিলর পদপ্রার্থী ১৩ জন। গতকাল বুধবার সকাল থেকে বিকেল ৫ টা পর্যন্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেন সুনামগঞ্জ পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. জসীম উদ্দিন। এ সময় সহকারী রিটার্নিং অফিসার ও সদর উপজেলা নির্বাচন অফিসার উত্তম কুমার রায় উপস্থিত ছিলেন।

এ পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান মেয়র নাদের বখত পেয়েছেন নৌকা, বিএনপির মনোনীত মেয়র পদ প্রার্থী জেলা বিএনপি সহ-সাংগঠনিক সম্পাদক মো. মোরশেদ আলম পেয়েছেন ধানের শীষ ও ইসলামী আন্দোলন বাংলাদেশ-এর মনোনীত মেয়র পদপ্রার্থী রহমত উল্লাহ হাতপাখা প্রতীক।

ছাতক : ছাতক পৌরসভা নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী আসনে মোট ৪৯ প্রার্থী এখন প্রতীক নিয়ে মাঠে। ছাতক পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী বর্তমান মেয়র আবুল কালাম চৌধুরী নৌকা প্রতীক ও বিএনপি’র প্রার্থী রাশিদা আহমদ ন্যান্সি ধানের শীষ প্রতীক নিয়ে লড়ছেন।

এদিকে, কাউন্সিলর পদে পৌরসভার ১নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আখলাকুল আম্বিয়া সোহাগ (পানির বোতল), হাজী নাজিমুল হক (উটপাখি) ও আরজ মিয়া (টেবিল ল্যাম্প), ২নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর সুদীপ দে (পাঞ্জাবী), বেলায়েত হোসেন (পানির বোতল) ও আফরোজ মিয়া (উটপাখি), ৩নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর লিয়াকত আলী (পানির বোতল), সাবেক পৌর কমিশনার ফয়জুর রহমান (পাঞ্জাবী), কাওসার মিয়া চিশতী (টেবিল ল্যাম্প), রাসেল মিয়া (উটপাখি), আইনূল হক (ব্রিজ) ও বাহারাম আলী (ডালিম), ৪নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর ধন মিয়া (পাঞ্জাবী), সাবেক কাউন্সিলর ফারুক মিয়া (ডালিম), রাশিদ আলী (উটপাখি), রশিদ আহমদ (টেবিল ল্যাম্প) ও আব্দুল্লাহ মিয়া (গাজর), ৫নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর আছাব মিয়া (উটপাখি), সাবেক কাউন্সিলর ইরাজ মিয়া (পাঞ্জাবী) ও খায়ের উদ্দিন (ডালিম), ৬নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর জসিম উদ্দিন সুমেন (পাঞ্জাবী), দেলওয়ার মাহমুদ জুয়েল বক্স (টেবিল ল্যাম্প) ও মাহবুব মিয়া (উটপাখি), ৭নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর তাপস চৌধুরী (পানির বোতল), লায়েক মিয়া (পাঞ্জাবী) ও হিমাংশু দাস উত্তম (উটপাখি), ৮নং ওয়ার্ডে সাবেক কাউন্সিলর মাসুক মিয়া (পাঞ্জাবী), আলী আহমদ (উটপাখি), জুবায়ের আহমদ (টেবিল ল্যাম্প) ও শফিকুল ইসলাম (পানির বোতল) এবং ৯নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর দিলোয়ার হোসেন (পানির বোতল), হাজী ছালেক মিয়া (উটপাখি), ও কয়েছ আহমদ (পাঞ্জাবী) প্রতীক নিয়ে নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন। সংরক্ষিত ১নং নারী আসনে বর্তমান কাউন্সিলর সামছুন্নাহার বেগম (আনারস), তহুরা আক্তার চৌধুরী কলি (চশমা), নূরেছা বেগম (টেলিফোন), শিপ্রা রানী দে (জবা ফুল) ও রোজিয়া বেগম রোজি (অটোরিকশা), সংরক্ষিত ২নং আসনে বর্তমান কাউন্সিলর তাসলিমা জান্নাত কাকলী (অটোরিকশা), সাবেক মহিলা কাউন্সিলর সুতপা দাস (জবা ফুল) ও রুহেনা চৌধুরী (আনারস) এবং সংরক্ষিত ৩নং আসনে বর্তমান কাউন্সিলর মিলন রানী দাস (আনারস), হুছনা বেগম নাজিয়া (হারমোনিয়াম), রত্না মালাকার (টেলিফোন), নাজমা বেগম (অটোরিকশা) নূরুন্নাহার (জবা ফুল), ও হোসনে আরা (চশমা) প্রতীক পেয়েছেন।

কুলাউড়া : কুলাউড়া পৌরসভা নির্বাচনে প্রার্থীদের মধ্যে গতকাল বুধবার প্রতীক বরাদ্দ দেন সিলেটের অতিরিক্ত আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. শুকুর মাহমুদ মিয়া ও কুলাউড়া পৌরসভা নির্বাচনের রিটার্নিং অফিসার মো. আহসান ইকবাল। চার মেয়র প্রার্থীর মধ্যে বরাদ্দকৃত প্রতীক হচ্ছে বিএনপির কামাল উদ্দিন আহমদ ধানের শীষ, স্বতন্ত্র প্রার্থী বর্তমান মেয়র শফি আলম ইউনুস নারিকেল গাছ, স্বতন্ত্র প্রার্থী শাহজাহান মিয়া জগ এবং আওয়ামী লীগের সিপার উদ্দিন পেয়েছেন নৌকা প্রতীক।

মাধবপুর : মাধবপুর পৌরসভা নির্বাচনে গতকাল বুধবার প্রতীকপ্রাপ্ত চার মেয়র প্রার্থী হলেন আওয়ামী লীগের প্রদীপ দাস গুপ্ত নৌকা, বীর মুক্তিযোদ্ধা শাহ মো. মুসলিম জগ, বিএনপির হাবিবুর রহমান মানিক ধানের শীষ ও পংকজ কুমার দাস খেজুর গাছ। উপজেলা নির্বাচন কর্মকর্তা মনিরুজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন।

নবীগঞ্জ ঃ নবীগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে ৩জন প্রতীক বরাদ্দ পেয়েছেন। তারা হচ্ছেন, আওয়ামী লীগের গোলাম রসূল চৌধুরী (নৌকা), বিএনপি’র আলহাজ্ব সাব্বির আহমদ (ধানের শীষ),স্বতন্ত্র প্রার্থী মাহবুবুল আলম(জগ)।