Wed. Jan 27th, 2021

১৪ দিন নয়, যুক্তরাজ্য ফেরতদের কোয়ারেন্টিন এখন ৪ দিন

ডেইলি বিডি নিউজঃ যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ধরণের সংক্রমণে কারণে ১ জানুয়ারি হতে সেখান থেকে আসা যাত্রীদের সঙ্গে করোনা নেগেটিভ সার্টিফিকেট থাকলেও ১৪ দিন বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখা হতো। তবে আগামী ১৫ জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের বাধ্যতামূলক ১৪ দিনের পরিবর্তে ৪দিন নিজ খরচে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকতে হবে বলে এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে জানিয়েছে স্বাস

বুধবার (১৩ জানুয়ারি) স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ বিভাগ থেকে জারি করা এই প্রজ্ঞাপনে বলা হয়, যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের সরকার নির্ধারিত হোটেলে নিজ খরচে ৪দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। কোনও যাত্রী হোটেলে যেতে না চাইলে সরকারি ব্যবস্থাপনার কোয়ারেন্টিন সেন্টারে থাকতে হবে। ৪দিন পর যাত্রীদের পিসিআর পদ্ধতিতে করোনা পরীক্ষা করা হবে। পরীক্ষায় নেগেটিভ ফল আসলে বাড়িতে গিয়ে ১৪দিন হোম কোয়ারেন্টিনে পাঠানো হবে। পরীক্ষায় করোনা পজিটিভ হলে সেই যাত্রীকে কোয়ারেন্টিন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে। হাসপাতালের চিকিৎসা ব্যয় যাত্রীকে বহন করতে হবে।

সিলেট সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আহমদ সিরাজুম মুনীর বলেন, আগামী ১৫ জানুয়ারি রাত ১২টার পর থেকে কোয়ারেন্টিনের নতুন নিয়ম কার্যকর হবে। যারা যুক্তরাজ্য থেকে দেশে ফিরবেন, তাদের ক্ষেত্রে এমন নির্দেশনার আলোকে ব্যবস্থা নেওয়া হবে। সেভাবেই পরবর্তী কার্যক্রম পরিচালনা করা হবে। আর ১৫ জানুয়ারি থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ ব্যবস্থা চলমান থাকবে।

তিনি আরও বলেন, আগামী ১৮ জানুয়ারি লন্ডন থেকে সিলেটে যে ফ্লাইটটি আসবে, সেই ফ্লাইটের যাত্রীদের দিয়ে সিলেটে কোয়ারেন্টিনের নতুন নিয়ম শুরু হবে। তবে আজ সিলেটে লন্ডনের যে ফ্লাইট এসেছে তারা ১৪ দিনেরই কোয়ারেন্টিন পালন করবেন।

প্রসঙ্গত, এর আগে গত পহেলা জানুয়ারি থেকে যুক্তরাজ্য থেকে আগত যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে রাখার নিয়ম করে সরকার। এক্ষেত্রে যাত্রীদের ১৪ দিন সরকার নির্ধারিত হোটেলে থাকতে হত।