Sun. Apr 11th, 2021

সিলেট বিভাগের ৭টি পৌরসভায় ভোট উৎসব কাল

ডেইলি বিডি নিউজঃ সিলেট বিভাগের ৭টি পৌরসভায় ভোট উৎসব কাল এসব পৌরসভার ৯১ ভোট কেন্দ্রের ৭০টিই ঝুঁকিপূর্ণ।নির্বাচন নির্বিঘ্ন করতে সবধরণের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। নির্বাচনী প্রচার প্রচারণার শেষ সময়ে এসে কিছু অপ্রীতিকর ঘটনায় কয়েকটি পৌরসভায় আতঙ্ক দেখা দিয়েছে। এছাড়া ৭ পৌরসভার ৯১ ভোট কেন্দ্রের মধ্যে ৭০টিরও বেশি ভোট কেন্দ্র ঝুঁকিপূর্ণ বলে জানা গেছে।

তবে যে কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে ৪ স্তরের নিরাপত্তা বলয় গড়ে তোলার কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এছাড়া ভোট হতে যাওয়া ৭টি পৌরসভায় বুধবার থেকে মাঠে নেমেছেন ৭ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট। মোতায়েন করা হয়েছে ২১ প্লাটুন বিজিবি সদস্য। বিজিবি, র‌্যাব, পুলিশ, আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৫ হাজার সদস্য মাঠে রয়েছেন।

শনিবার সিলেট বিভাগের সুনামগঞ্জ জেলার সুনামগঞ্জ, ছাতক, জগন্নাথপুর, মৌলভীবাজার জেলার কমলগঞ্জ, কুলাউড়া ও হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ পৌরসভার নির্বাচন অনুষ্ঠিত হবে।

আইনশৃঙ্খলা বাহিনী সূত্রে জানা গেছে, একটি ভোট কেন্দ্রে ৪ জন পুলিশ, ব্যাটালিয়ান আনসার, সাধারণ আনসারসহ মোট ১৩ জন দায়িত্ব পালন করবেন। ভোট কেন্দ্রের বাইরে নিরাপত্তায় নিয়োজিত থাকবেন পুলিশের একটি টিম। সাদা পোশাকে থাকবেন পুলিশ সদস্যরা। এছাড়াও, প্রতিটি পৌর এলাকায় ৮ জন করে থাকবে র‌্যাবের টহল টিম। একইভাবে ৮ জনের রিজার্ভ টিমও থাকবে। একটি পৌরসভায় র‌্যাবের ৩২ সদস্যের টহল টিম এবং ৩২ সদস্যের রিজার্ভ টিম থাকবে। প্রতি পৌরসভায় থাকবে ৩ প্লাটুন বিজিবি। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে কাজ করবে বিজিবি।

সুনামগঞ্জের অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট কুদরত-এ-এলাহী সুনামগঞ্জ পৌরসভায়, সুনামগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শুভা দীপ পাল ছাতক পৌরসভায়, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: রাগীব নুর জগন্নাথপুর পৌরসভায়, মৌলভীবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বেগম হোসনে আরা বেগম কমলগঞ্জ পৌরসভায়, জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এম. মিজবাহ উর রহমান কুলাউড়া পৌরসভায়, হবিগঞ্জের জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মোহাম্মদ নূরুল হুদা চৌধুরী মাধবপুর পৌরসভায় ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট পবন চন্দ্র বর্মন নবীগঞ্জ পৌরসভার দায়িত্ব পালন করছেন।

১৪ জানুয়ারি থেকে ১৮ জানুয়ারি পর্যন্ত তারা এই দায়িত্বে থাকবেন। নির্বাচনী এলাকায় নির্বাচনী সহিংসতার তাৎক্ষনিক বিচার কার্যক্রম করবেন।

উপ মহা-পুলিশ পরিদর্শক (ডিআইজি) সিলেটের রেঞ্জ কার্যালয়ের পুলিশ সুপার (গণমাধ্যম) মোঃ জেদান আল মুসা বলেন, নির্বাচন কমিশনের চাহিদা ও নির্দেশনা অনুযায়ী ফোর্স মোতায়েন করা হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট কেন্দ্রে আসতে পারেন ও ভোট দিতে পারেন-এজন্যে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী তারা কাজ করবেন।

সূত্র জানায়, ৭ পৌরসভায় ১ হাজার ৫০ জন বিজিবি সদস্য, প্রায় ১ হাজার র‌্যাব সদস্য, প্রায় ১ হাজার ৫০০ পুলিশ সদস্য, আর্মড পুলিশ, ব্যাটালিয়ন আনসার, সাধারণ আনসারসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রায় ৫ হাজার সদস্য মোতায়েন করা হয়েছে। ভোট কেন্দ্রের পাশাপাশি কেন্দ্রের আশপাশ এলাকায় ও থাকবে বিশেষ নজরদারি। থাকবে স্ট্রাইকিং ফোর্স।

পৌরসভাগুলো রিটার্নিং কর্মকতূার কার্যালয় সূত্র জানা গেছে, ৭ পৌরসভার মোট ভোট কেন্দ্র ৯১টি। ভোট কক্ষ ৪৭৮টি। সুনামগঞ্জ পৌরসভার মোট ভোটার ৪৬ হাজার ৯৭৯ জন। পুরুষ ২৩ হাজার ২২০ জন ও ২৩ হাজার ৭৫৯ জন হলেন মহিলা ভোটার। ছাতক পৌরসভার মোট ভোটার ৩০ হাজার ২৭৮ জন। পুরুষ ভোটার ১৫ হাজার ২৭২ জন ও মহিলা ১৫ হাজার ৬ জন। জগন্নাথপুর পৌরসভার মোট ভোটার ২৮ হাজার ৬০১ জন। পুরুষ ভোটার ১৪ হাজার ৩৬৪ জন ও মহিলা ১৪ হাজার ২৩৭ জন। কমলগঞ্জ পৌরসভার মোট ভোটার ১৩ হাজার ৯০৫ জন। পুরুষ ৬ হাজার ৮৮৭ জন ও মহিলা ভোটার ৭ হাজার ১৮ জন। কুলাউড়া পৌরসভার মোট ভোটার ২০ হাজার ৭৬৯ জন। পুরুষ ভোটার ১০ হাজার ২২৮ জন ও মহিলা ভোটার ১০ হাজার ৫৩১ জন। নবীগঞ্জ পৌরসভার মোট ভোটার ১৮ হাজার ৬৯৯ জন। পুরুষ ভোটার ৯ হাজার ১৩৯ জন ও ৯ হাজার ৫৬০ জন হলেন মহিলা ভোটার। মাধবপুর পৌরসভার মোট ভোটার ১৫ হাজার ৯৮৭ জন। পুরুষ ভোটার ৮ হাজার ১০৭ জন ও ৭ হাজার ৮৮০ জন হলেন মহিলা ভোটার।