Sun. Apr 11th, 2021

বিজ্ঞান ও প্রযুক্তিতে গবেষণায় শাবিপ্রবির শীর্ষস্থান অর্জন

ডেইলি বিডি নিউজঃ গবেষণার ক্ষেত্রে ২০২০ সালে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান দখল করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

সম্প্রতি যুক্তরাষ্ট্রভিত্তিক স্কোপাস ডাটাবেইজের বিভিন্ন উপাত্ত বিশ্লেষণ করে এ তথ্য প্রকাশ করেছে বাংলাদেশের গবেষণা পরিস্থিতি পর্যবেক্ষণকারী ম্যাগাজিন সায়েন্টিফিক বাংলাদেশ।

২০২০ সালে গবেষণা নিবন্ধসহ ৮ হাজার ১৪০টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করেছে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো। প্রকাশের ক্ষেত্রে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থানে অবস্থান করছে শাবিপ্রবি। এছাড়া সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ষষ্ঠ ও গবেষণা প্রতিষ্ঠানের মধ্যে অষ্টম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

আন্তর্জাতিক নির্ভরযোগ্য বিজ্ঞানভিত্তিক জার্নাল, বই ও গবেষণা সম্মেলনগুলোর তথ্য নিয়ে কাজ করা স্কোপাসের প্রতিবেদন অনুযায়ী, গত বছর শাবিপ্রবির গবেষকরা ৩১০টি গবেষণাপত্র প্রকাশ করেছেন। অন্যদিকে ২১৪টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করে দ্বিতীয় অবস্থানে রয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)।

গবেষণায় শীর্ষস্থান লাভ করায় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শাবিপ্রবি বর্তমান সময়ে শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার উপর জোর দিয়েছেন এবং গবেষণা ক্ষেত্রে অনেক ভালো করছেন। উপাচার্য হিসেবে যোগদানের পর থেকেই বিশ্ববিদ্যালয়ের গবেষণার ক্ষেত্রে শক্ত অবস্থানে আছি। যারা গবেষণা ক্ষেত্রে আগ্রহী তাদের সব ধরনের সাপোর্ট দেওয়া হচ্ছে। গবেষণার জন্য যে অনুকূল পরিবেশ প্রয়োজন তা এখন শাবিপ্রবিতে বিদ্যমান।