Mon. Mar 8th, 2021

যুক্তরাজ্যে কমে আসছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা

ডেইলি বিডি নিউজঃ যুক্তরাজ্যে করোনা মহামারির তাণ্ডব ধীরে ধীরে কমতে শুরু করেছে। সর্বত্র কঠোর লকডাউন এবং দ্রুত ভ্যাকসিনেশনের ফলে আক্রান্তের সংখ্যা কমে আসছে বলে ধারণা সংশ্লিষ্টদের।

দেশটিতে গত ছয় সপ্তাহের মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সোমবার (৮ ফেব্রুয়ারি) মৃত্যুর সংখ্যা ছিল সর্বনিম্ন। এদিন করোনায় আক্রান্ত হয়ে সেখানে মৃত্যু হয়েছে ৩৩৩ জনের। যা রোববার ৩৭৩ জন, শনিবার ৮২৮ জন এবং শুক্রবার ছিল এক হাজার ১৪ জন।

যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হয়ে এ পর্যন্ত মোট ১ লাখ ১২ হাজার ৭৯৮ জনের মৃত্যু হয়েছে।

যুক্তরাজ্যে সোমবার আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১৪ হাজার ১০৪ জন। রোববার শনাক্তের সংখ্যা ছিল ১৫ হাজার ৮৪৫ জন, শনিবার ১৮ হাজার ২৬২ জন এবং শুক্রবার ছিল ১৯ হাজার ১১৪ জন। সোমবার পর্যন্ত দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩৯ লাখ ৫৯ হাজার ৭৮৪ জন।

বর্তমানে হাসপাতালে ভর্তি রয়েছেন ২৯ হাজার ৩২৬ জন। এর মধ্যে ভেন্টিলেশনে রয়েছেন তিন হাজার ৫০৫ জন।

এদিকে, দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিসেস (এনএইচএস) বলসাল হিথে অবস্থিত আল আব্বাস ইসলামিক সেন্টারকে টিকাকেন্দ্র হিসেবে ব্যবহারের অনুমতি দিয়েছে। মসজিদটি থেকে করোনার টিকাকে হালাল এবং অনুমোদিত’ বলে প্রচারণা চালানো হয়েছে। ফলে দেশটিতে বসবাসকারী মুসলিমদের মধ্যে টিকা নিয়ে যে দ্বন্দ্ব-ভীতি ছিল তা কিছুটা হলেও কমেছে।

কেন্দ্রটিতে টিকা নিতে গিয়েছিলেন ৬০ বছর বয়সী ব্রিটিশ নাগরিক শেনাজ সাজন। তিনি বলেন,মসজিদ থেকে টিকার বিষয়ে প্রচুর তথ্য, নির্দেশনা এবং নিশ্চয়তা পেয়েছি। তারা জানিয়েছে এই টিকা হালাল এবং অনুমোদিত।

যুক্তরাজ্যে এ পর্যন্ত করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ২৯ লাখ ৪০ হাজার ৬ জন, দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫ লাখ ১২ হাজার ৫৮১ জন।