Fri. Feb 26th, 2021

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান বিশ্বে ১৬৩৪

ডেইলি বিডি নিউজঃ বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পড়াশুনার মান,গবেষণাসহ নানা মনদন্ডে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে থাকে। প্রতিটি র‌্যাংকিংয়েই বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর দৈন্যদশা ফুটে ওঠে। কোন র‌্যাংকিংয়েই দেশের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বের হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় স্থান করে নিতে পারছে না। এর পেছনে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মানের অভাব,গবেষণায় অনাগ্র, শিক্ষক রাজনীতিসহ নানা প্রতিবন্ধকতাকে দায়ী করছেন শিক্ষাবিদরা।

সম্প্রতি বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো নিয়ে স্পেনের মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবোমেট্রিক্স ডট ইনফো তাদের জানুয়ারি ২০২১ সংস্করণে বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি বিশ্বের ৩১ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে ১৮তম এই সংস্করণ প্রকাশ করেছে।

২০০৪ সাল থেকে ওয়েবোমেট্রিক্স ডট ইনফো নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা এ র‌্যাংকিং প্রকাশ করে। গত বছরের জুলাই সংস্করণে দেশের ১৬৮টি বিশ^বিদ্যালয় ও মেডিকেল কলেজের মধ্যে প্রথম স্থানে ছিল বুয়েট। এবার এই তালিকায় বাংলাদেশের ১৭৩টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ স্থান পেয়েছে। দেশের মধ্যে এবার শীর্ষে স্থান করে নিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। যাদের বিশ্ব র‌্যাংকিং এক হাজার ৬৩৪। দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), বিশ্বে অবস্থান এক হাজার ৭০২তম। এরপরে যথাক্রমে তিনে থাকা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২১৮১), চারে রাজশাহী বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২৩৫৭), পাঁচে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২৬৬২), ছয়ে ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২৬৬৪), সাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২৭২১), আটে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২৭৭৩), নয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্বে ২৮০৩), দশে ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি (বিশ্বে ৩১০১)।

এছাড়া উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় (দেশে ১২, বিশ্বে ৩২৩৫), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-রুয়েট (দেশে ১৩, বিশ্বে ৩৩৪৪), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-চুয়েট (দেশে ১৪, বিশ্বে ৩৪১১), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-কুয়েট (দেশে ১৫, বিশ্বে ৩৪৩৫), ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি (দেশে ১৬, বিশ্বে ৩৪৮৭), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ-এআইইউবি (দেশে ১৭, বিশ্বে ৩৬১৪), আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজি (দেশে ১৮, বিশ্বে ৩৬৪৩), জগন্নাথ বিশ্ববিদ্যালয় (দেশে ২০, বিশ্বে ৩৯২৮), শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (দেশে ২৩, বিশ্বে ৪১৩০), জাতীয় বিশ্ববিদ্যালয় (দেশে ৪৩, বিশ্বে ৫৯২৫) ঢাকা মেডিকেল কলেজ (দেশে ৫৬, বিশ্বে ৮০৪৫)। আর সবার শেষে থাকা কবি নজরুল সরকারি কলেজের দেশে র‌্যাংকিং ১৭৩ এবং বিশ্বে ৩০ হাজার ৭৭০তম।

এদিকে বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম ১০টির মধ্যে আটটি বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের। বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলো হলো: ইউনিভার্সিটি অব ওয়াশিংটন, কর্নেল বিশ্ববিদ্যালয়, জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, ইয়েল ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়েগো ও টরেন্টো ইউনিভার্সিটি।

ওয়েবোমেট্রিক্স ডট ইনফো এর ওয়েবসাইট অনুযায়ী র‌্যাংকিং তৈরিতে শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের তথ্যের পাশাপাশি তাদের গবেষক এবং প্রবন্ধ বিবেচনায় নেয়া হয়। সেক্ষেত্রে ওয়েবসাইটের তথ্য ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‌্যাংকিং তৈরি করে।