Mon. Apr 12th, 2021

জাফলংয়ে পানি উন্নয়ন বোর্ডের বাঁধ ভেঙ্গে পাথর উত্তোলন, হুমকির মুখে স্থানীয়রা

গোয়াইনঘাট প্রতিনিধি :: গোয়াইনঘাট ৩নং পূর্ব জাফলং ইউনিয়নের ভাউরভাগ গ্রামের পানি উন্নয়ন বোর্ডের বাঁধ ভেঙ্গে রাতের আঁধারে তোলা হচ্ছে পাথর। হুমকিতে পড়ছে বাউরভাগ গ্রাম। পূর্ব জাফলং ইউনিয়নের ৭নং ওয়ার্ডের নদীতীরের অবস্থিত বাউরভাগ গ্রাম। নদী ভাঙ্গনের ফলে একেবারেই ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে স্থানীয় বাসিন্দাদের জীবনযাপন।

গতবছরের টানা ৫ বারের বন্যায় নদী ভাঙ্গনে নদীতীরের বসবাসরত অনেকেই হারিয়েছে তাদের ভিটামাটি। এছাড়াও আশপাশের বাংলাবাজার, নাইন্দা, তিতকুল্লি, বুধিগাঁওসহ অনেক গ্রাম আছে নদী ভাঙ্গনের হুমকিতে। ভাউরভাগ গ্রামের প্রায় ১৫ হাজার মানুষ আছেন ভিটেমাটি হারানোর শঙ্কায়।

এরইমধ্যে ভাউরভাগ গ্রামের প্রভাবশালীদের নেতৃত্বে শাকিল, জুবেল, সাদিক, ইলিয়াছ, হবি, অলি কোনোকিছুর পরোয়া না করেই সাধারণ মানুষদের ভয় দেখিয়ে অবৈধভাবে গ্রামের বাধ ভেঙে পাথর উত্তোলন করছে দিনের পর দিন। এতে করে ঝুঁকির মুখে পড়ছে ভাউরভাগ গ্রাম। স্থানীয় ভাউরভাগ গ্রামের পক্ষে ইব্রাহিম, ইনতাজ আলী, আহমদ আলী, ইমাম উদ্দিন, নিজাম উদ্দিন, কামরুল, নুমান, মামুন, আব্দুস শহিদ, শাওন, রুমেল, শাহ আলমসহ এবং আরো অনেকেই বিষয়টি তুলে ধরেন যে এই অবৈধভাবে পাথর উত্তোলনের ফলে তাদের জীবদ্দশা একেবারে হুমকিস্বরূপ হয়ে পড়েছে।

এবারের আসছে বন্যায় কখন কোন মুহূর্তে তাদের শেষ সম্বল ভিটামাটি হারাবে তার কোনো নিশ্চয়তা নেই। নিজাম উদ্দিন নামে একজন সহকারী শিক্ষক জানান, গ্রামবাসী মিলিত হয়ে তাদের বাধা দিলে দিনেরবেলা পাথর উত্তোলন বন্ধ করলেও রাতেরবেলা তাদের পাথর উত্তোলন ঠিকই চলে। তিনি আরোও বলেন, সাত বছর পূর্বে পানি উন্নয়ন বোর্ড ভাউরভাগ গ্রামকে নদী ভাঙ্গন থেকে রক্ষা করার জন্য পাথর দিয়ে একটি বাঁধ নির্মাণ করে। বর্তমান সময়ে বাঁধটি অনেকটা নিচু হয়ে গেছে, এই সুযোগে প্রভাবশালী ও কুচক্রী মহল অবৈধভাবে বাঁধের গোড়া থেকে পাথর উত্তোলন করে ভাউরবাগ গ্রামকে বিলীন করার পাঁয়তারা চালাচ্ছে।

তিনি আরো বলেন, এই পাথর উত্তোলন নিয়ে তাদের মধ্যে একটি লিখিত স্ট্যাম্প হয়। স্ট্যাম্প পেপারে পাথর উত্তোলন না করার শর্তে তারা সাইন করে কিন্তু এসব শর্ত ভঙ্গ করে বিভিন্ন কৌশল অবলম্বন করে পাথর তোলা হচ্ছে। এই বাহিনীর হাত থেকে তাদের গ্রামকে রক্ষা করতে গোয়াইনঘাট উপজেলা প্রশাসনসহ সকলের সুদৃষ্টি কামনা করেন।