Main Menu

আদিবাসী নারী ধর্ষণ,আসামির সর্বোচ্চ শাস্তির দাবিতে সুনামগঞ্জে মানববন্ধন

সুনামগঞ্জ প্রতিনিধিঃ সুনামগঞ্জের তাহিরপুরে আদিবাসী হাজং নারীকে ধর্ষণের প্রতিবাদ এবং অভিযুক্ত আসামি আব্দুল রাশিদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন হয়েছে।

শনিবার (২৫ সেপ্টেম্বর) সকালে সুনামগঞ্জ সদরের ট্রাফিক পয়েন্টে বাংলাদেশ হাজং ছাত্র সংগঠন বাহাছাস কেন্দ্রীয় পরিষদ এই মানববন্ধনের আয়োজন করে। ঘণ্টাব্যাপী মানববন্ধনে অর্ধশতাধিক আদিবাসী ও বাঙালি নারী-পুরুষ অংশ নেন।

মানববন্ধনে সংগঠনের পক্ষ থেকে ছয় দফা দাবি পেশ করা হয়। দবিগুলো হলো-হাজং নারী ধর্ষণের ঘটনাটি নিরপেক্ষ ও সুষ্ঠু তদন্তের মাধ্যমে দ্রুত ন্যায়বিচার প্রতিষ্ঠা করা,ধর্ষণের অভিযুক্ত আসামিকে সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা,নিরপেক্ষ ত’ন্তের মাধ্যমে ধর্ষণের শিকার আদিবাসী নারীর মেডিক্যাল পরীক্ষায় কোনো অবহেলা ও ফলাফলে প্র’রোচনা হয়ে থাকলে তা খুঁজে বের করে সংশ্লিষ্ট অভিযুক্তদেরও শাস্তির আওতায় নিয়ে আসা,মামলা পরিচালনায় এই অসহায়,দরিদ্র ভিকটিমকে আইনী সহায়তা প্রদান করা এবং ভিকটিম ও তার পরিবারের নিরাপত্তা নিশ্চিত করা,ক্ষতিগ্রস্ত নারীর মানসিক অবস্থা জো’রদার করণে প্রয়োজনীয় কাউন্সেলিংয়ের ব্যবস্থা করা এবং সারাদেশে আদিবাসী নারীদের প্রতি সংঘটিত সহিং’সতার দ্রুত সুষ্ঠু বিচার প্রতিষ্ঠা করা।

মানববন্ধনে বক্তারা ধর্ষক আব্দুল রাশিদের অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন বলেন,অপরাধী যেন কোনো অবস্থাতেই জামিন না পায় এবং সুষ্ঠু বিচার প্রক্রিয়ায় যেন কোনো ছলচাতুরী করা না হয়। সংশ্লিষ্টদের সে বিষয়টি খেয়াল রাখতে হবে। অন্যথায় আরও কঠোর আন্দোলনের ডাক দেওয়া হবে।

বাহাছাসের সভাপতি জিতেন্দ্র হাজংয়ের সভাপতিত্বে এবং যুগ্ম সাধারণ সম্পাদক বাদল হাজংয়ের সঞ্চালনায় মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য রাখেন বাংলাদেশ আদিবাসী ফোরামের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক এন্ড্রু সলমার,বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সুনামগঞ্জ জেলা সভাপতি চিত্তরঞ্জন তালুকদার,বাংলাদেশ মহিলা পরিষদ সুনামগঞ্জ জেলার সভাপতি গৌরী ভট্টাচার্য,সুজনের নির্বাহী পরিচালক নির্মল ভট্টাচার্য,বাংলাদেশ জাতীয় হাজং সংগঠনের সাধারণ সম্পাদক পল্টন হাজং,বাংলাদেশ আদিবাসী নারী নেটওয়ার্কের সদস্য সচিব চঞ্চনা চাকমা, বাংলাদেশ আদিবাসী যুব ফোরামের সাংগঠনিক সম্পাদক টনি চিরান,বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ ও বাহাছাসের যুগ্ম-সাংগঠনিক সম্পাদক অন্তর হাজং প্রমুখ।

সুনামগঞ্জ জেলা প্রশাসক,পুলিশ সুপার ও সংশ্লিষ্ট থানার ওসিকে উদ্দেশ্যে করে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সুনামগঞ্জ জেলা সভাপতি চিত্তরঞ্জন তালুকদার বলেন, ধর্ষণের শিকার মেয়েটি নিজের মুখে নির্যাতনের ঘটনা খুলে বলেছে। সকলেই এটি বলেছে। এজন্য এমন একটি চার্জশীট দিতে হবে যেন ধর্ষকের কঠোর শাস্তি হয়।

বাংলাদেশ আদিবাসী ছাত্র সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক অলিক মৃ বলেন,বাংলাদেশের বিচারব্যবস্থার দুর্বলতার কারণেই সারাদেশে আদিবাসী নারী ও সাধারণ মানুষের ওপর নির্যাতন-নিপীড়ন অব্যাহত রয়েছে।

মানববন্ধনে মূল বক্তব্য পড়ে শোনান বাহাছাসের সাংগঠনিক সম্পাদক ছোটন হাজং।

প্রসঙ্গত,গত ১৪ আগস্ট ভোরে সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তবর্তী এক গ্রামে হাজং আদিবাসী নারীকে (২৩) ধর্ষণ করে একই এলাকার আব্দুল রাশিদ (৪৫)। এ ঘটনায় তাহিরপুর থানায় মামলা হয়।






Related News

Comments are Closed