Main Menu

ভ্যাকসিনের বদলে আসছে এবার খাওয়ার উপযোগী কোভিড-১৯ পিল!

ডেইলি বিডি নিউজঃ করোনার দিন কি তাহলে শেষ? ভ্যাকসিনের বদলে আসছে এবার খাওয়ার উপযোগী কোভিড-১৯ পিল! গুজব নয়,এ নিয়েই কাজ করছে বিভিন্ন আন্তর্জাতিক ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলো। জানা গেছে,এরই মধ্যে এর ক্লিনিকাল ট্রায়ালও শুরু হয়েছে।

চলতি মাসেই জানা যাবে ফলাফল। খবর সিএনএন এর। মার্কিন সংস্থা মেরেক মলনুপিরাভির নামের এক অ্যান্টিভাইটাল ওষুধ নিয়ে কাজ করছে। রিজব্যাক বায়োথার্পিউটিক্স নামের একটি সংস্থার সাথে যৌথভাবে চলছে করোনার পিল তৈরির কাজ। বিশ্বের বিভিন্ন দেশে চলছে এর ট্রায়াল। সংশ্লিষ্টরা বলছেন, অক্টোবরেই এর চূড়ান্ত ফল আসতে পারে এবং চলতি বছরের শেষ নাগাদ তা জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্যও ছাড়পত্র পাবে বলে আশা করা যাচ্ছে। এই চেষ্টায় আছে ফাইজারও।

দুই ধরনের অ্যান্টিভাইরাল প্রতিষেধক নিয়ে কাজ করছে এই ওষুধ প্রস্তুতকারক সংস্থা,শুরু হয়েছে ট্রায়াল। এর মধ্যে একটি ইঞ্জেকশনের মাধ্যমে শরীরে নেয়া যাবে অর্থাৎ ভ্যাকসিনের মতোই। অন্যটি সাধারণ ওষুধের মতো খাওয়া যাবে। এই দুটি ওষুধই সার্সের প্রতিরোধে ব্যবহার করা হয় ২০০২ সালে। সেই ওষুধকেই এবার করোনা রোগীদের চিকিৎসাতেও ব্যবহার করতে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে ফাইজার।

অক্টোবর-নভেম্বরের মধ্যেই জানা যাবে এর ফলাফল। সফল হলে আগামী বছরের শুরু দিকেই বাজারে ছাড়া হবে। আর তেমন হলে এবারে সাধারণ জ্বরে পরিণত হবে করোনা। সেই দিনের আর বেশি দূরে নয়।






Related News

Comments are Closed