Main Menu

মিউনিখে পৌঁছেছেন প্রধানমন্ত্রী

ডেইলি বিডি নিউজঃ মিউনিখ আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে জার্মানিতে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় শুক্রবার সকাল ৬টায় প্রধানমন্ত্রী মিউনিখ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এ সময় তাকে ফুল দিয়ে স্বাগত জানান জার্মানিতে বাংলাদেশের রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ।

বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী মিউনিখ ম্যারিয়ট হোটেলে যান। এই সফরে তিনি সেখানেই অবস্থান করবেন।

মিউনিখে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণের পাশাপাশি জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মের্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট ইস্যুতে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানায়, তিনি মিউনিখ সম্মেলনে বিশ্ব সন্ত্রাসবাদ এবং এ বিষয়ে বাংলাদেশের অবস্থান বিষয়ে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন। এ ছাড়া বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

শেখ হাসিনা তার ভাষণে বাংলাদেশে জঙ্গিবাদ মোকাবিলায় তার সরকারের গৃহীত নানা পদক্ষেপ এবং ভবিষ্যৎ কর্মপরিকল্পনা তুলে ধরবেন বলে সূত্র জানায়।

মিউনিখের বাইয়ারেশা হফ হোটেলে ফেব্রুয়ারির ১৭ থেকে ১৯ তারিখে অনুষ্ঠেয় ৫৩তম নিরাপত্তা সম্মেলনে বিশ্বের বিভিন্ন দেশের পাঁচ শতাধিক নিরাপত্তা বিশেষজ্ঞ ও রাজনৈতিক ব্যক্তিত্ব অংশ নেবেন। তারা তিন দিনব্যাপী এ সম্মলনে বর্তমান বিশ্বের নানা নিরাপত্তা ইস্যু নিয়ে কথা বলবেন এবং নিরাপদ বিশ্ব গড়তে ভবিষ্যৎ কর্মপন্থার ওপর বিভিন্ন পরিপ্রেক্ষিত থেকে সুপারিশমালা প্রণয়ন করবেন।

সম্মেলনের ওয়েবসাইট থেকে জানা গেছে, যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত সরকারের ক্ষমতা গ্রহণের পরিপ্রেক্ষিতে ন্যাটো জোটের ভবিষ্যৎ কর্মপন্থা, নানামুখী নিরাপত্তা ইস্যুতে ইউরোপীয় ইউনিয়নের করণীয়, ইউক্রেন সংকট এবং রাশিয়ার সঙ্গে সম্পর্ক, সিরিয়া সংকট, কোরীয় উপদ্বীপ পরিস্থিতি, ধর্মসংক্রান্ত সন্ত্রাসবাদ, তথ্যযুদ্ধ ইত্যাদি বিষয়ে আলোচনা হবে।

এ ছাড়া বৈশ্বিক স্বাস্থ্য ও জলবায়ুসংক্রান্ত নানা হুমকি মোকাবিলায় আন্তর্জাতিক সম্প্রদায়ের করণীয় নিয়েও আলোচনা হবে বলে জানা গেছে।

শনিবার জার্মান চ্যান্সেলর আঙ্গেলা মের্কেলের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন প্রধানমন্ত্রী। বাণিজ্য, বিনিয়োগ, জলবায়ু, নিরাপত্তা ইস্যুতে আলোচনা হবে দ্বিপক্ষীয় বৈঠকে।






Related News

Comments are Closed