Main Menu

সিএসইর নতুন চেয়ারম্যান ড. মোমেন

ডেইলি বিডি নিউজঃ চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান হলেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের ভাই ড. এ কে আবদুল মোমেন। ডিমিচুয়ালাইজেশন অ্যাক্ট, ২০১৩ এর বিধান অনুয়ায়ী তাকে নতুন চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

সিএসইর স্বতন্ত্র পরিচালক এবং শেয়ারহোল্ডার পরিচালকবৃন্দ শনিবার (২৫ ফেব্রুয়ারি) অনুষ্ঠিত পর্ষদ সভায় সর্বসম্মতিক্রমে এ কে আবদুল মোমেনকে আগামী তিন বছরের জন্য সিএসইর চেয়ারম্যান পদে নির্বাচিত করেন।

ড. মোমেন বিদায়ী চেয়ারম্যান ড. মোহাম্মদ আবদুল মজিদের স্থলাভিষিক্ত হলেন। সিএসই থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উল্লেখ্য, ড. এ কে আবদুল মোমেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োজিত ছিলেন। তিনি জাতিসংঘের সাউথ-সাউথ কো-অপারেশনের উচ্চপর্যায়ের কমিটিতে সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। তিনি আন্তর্জাতিক পর্যায়ে ইউনিসেফ এক্সিকিউটিভ বোর্ডের সভাপতিও ছিলেন।

এছাড়া ৬৭তম জাতিসংঘ সাধারণ পরিষদে উপ-সভাপতি এবং সভাপতি (ভারপ্রাপ্ত) হিসেবেও দায়িত্ব পালন করেন। জাতিসংঘে যোগদানের পূর্বে ড. মোমেন জাতিসংঘের পিসবিল্ডিং কমিশনের সভাপতি ছিলেন। তিনি ফ্রামইংহাম স্টেট ইউনিভার্সিটিতে বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন এবং অর্থনীতি বিভাগের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০০৩ সালে তিনি সৌদি আরবের অর্থ মন্ত্রণালয়ের অধীনে অর্থনৈতিক উপদেষ্টা হিসেবে কাজ করেন।

ড. মোমেন ইউনিভার্সিটি অব ম্যানচেস্টার, দ্য সালেম স্টেট কলেজ, মেরিম্যাক কলেজ, ক্যামব্রিজ কলেজ, কেনেডি স্কুল অব গভর্নমেন্ট, হার্ভার্ড ইউনিভার্সিটি, ম্যানচেস্টার ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং নর্থইস্টার্ন ইউনিভার্সিটির ফ্যাকাল্টি মেম্বার ছিলেন। ১৯৭৮ এ হার্ভার্ড  ইউনিভার্সিটিতে ফর্ড ফাউন্ডেশন এবং মেশন ফেলো হিসেবে উচ্চশিক্ষা গ্রহণের পূর্বে তিনি ওয়াশিংটন ডিসিতে ওয়ার্ল্ড ব্যাংকের উপদেষ্টা হিসেবে কাজ করেন।

এছাড়াও বিভিন্ন সময়ে তিনি বাংলাদেশ সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ে নিয়োজিত ছিলেন। ড. মোমেন একজন লেখক এবং কলামিস্ট। তিনি চারটি বই এবং ২৫০টির উপর পেপার এবং আর্টিকেল লিখেছেন। তিনি অর্থনীতি এবং ব্যবসা প্রশাসনে নর্থইস্টার্ন ইউনিভার্সিটি (বোস্টন) থেকে ডক্টরেট এবং হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, পাবলিক পলিসি অ্যান্ড ইন্টারন্যাশনাল ইকোনমিক্সে এমপিএ করেছেন। 






Related News

Comments are Closed