Main Menu

হোসি কুনিও হত্যায় ৫ জেএমবির মৃত্যুদণ্ড

ডেইলি বিডি নিউজঃ জাপানের নাগরিক হোসি কুনিও হত্যা মামলায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবির পাঁচ সদস্যের মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এ ছাড়া অপরাধ প্রমাণিত না হওয়ায় একজনকে খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার রংপুরের বিশেষ জজ আদালতের বিচারক নরেশ চন্দ্র সরকার রায় ঘোষণা করেন।

মৃত্যুদণ্ডের আসামিরা হলেন জামাআতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) রংপুর অঞ্চলের কমান্ডার মাসুদ রানা ওরফে মামুন (৩৩), জেএমবি সদস্য ইছাহাক আলী (৩৪), লিটন মিয়া ওরফে রফিক (৩২),আহসান উল্লাহ আনসারী ওরফে বিপ্লব (২৪) ও সাখাওয়াত হোসেন (৩০)। এ ছাড়া আবু সাঈদ (২৮) নামে একজন খালাস পেয়েছেন। রায় ঘোষণার সময় চার আসামি আদালতে উপস্থিত ছিলেন। আহসান উল্লাহ আনসারী পলাতক রয়েছেন।

এই মামলার দুই আসামি সাদ্দাম হোসেন ওরফে রাহুল চলতি বছরের ৫ জানুয়ারি ঢাকার মোহাম্মদপুরের বেড়িবাঁধ এলাকায় ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন। আরেক আসামি নজরুল ইসলাম ওরফে বাইক নজরুল ওরফে হাসান গত বছরের ২ অগাস্ট রাজশাহীতে পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী রথীশচন্দ্র ভৌমিক বাবুসোনা বলেন, ‘দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে পরিকল্পিতভাবে এই বিদেশি নাগরিককে হত্যা করা হয়েছিল। আমরা সাক্ষ্য-প্রমাণ সঠিকভাবে উপস্থাপন করেছি। আসামিদের সর্বোচ্চ সাজা হওয়ায় আমরা খুশি।’

অন্যদিকে আসামিপক্ষের আইনজীবী আবুল হোসেন বলেন, ‘তাদের পরিকল্পিতভাবে এই মামলায় জড়ানো হয়েছে। রাষ্ট্রপক্ষ সন্দেহাতীত কোনো প্রমাণ হাজির করতে পারেনি।’

কাউনিয়া উপজেলার সারাই ইউনিয়নের আলুটারি গ্রামে দুই একর জমি ইজারা নিয়ে জাপানি নাগরিক হোসি কুনিও ঘাসের আবাদ করেছিলেন। মুন্নাফ নামের এক ব্যক্তির রিকশায় চড়ে প্রতিদিন সকালে সেই খামার দেখভাল করতে যেতেন তিনি। ২০১৫ সালের ৩ অক্টোবর আলুটারি গ্রামে হোসি কুনিওকে গুলি করে হত্যা করা হয়।

ওই দিনই কাউনিয়া থানার তৎকালীন ওসি রেজাউল করিম বাদী হয়ে অজ্ঞাতদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করেন। প্রায় ৯ মাস তদন্তের পর মামলার তদন্ত কর্মকর্তা কাউনিয়া থানার ওসি আবদুল কাদের জিলানী গত বছর ৩ জুলাই রংপুরের জ্যেষ্ঠ বিচারিক হাকিমের আদালতে অভিযোগপত্র দেন। সেখানে জেএমবির আট জঙ্গিকে আসামি করা হয়।

অভিযোগপত্রে বলা হয়, কুনিওকে লক্ষ্য করে পর পর তিনটি গুলি করেন জেএমবির আঞ্চলিক কমান্ডার মাসুদ রানা। মোটরসাইকেলে তারা তিনজন ছিলেন। গুলি করার পর মোটরসাইকেলে করে তারা পালিয়ে যান। ঘটনাস্থলেই মারা যান ৬৬ বছর বয়সি কুনিও।






Related News

Comments are Closed