Main Menu

অনেক সমস্যা হচ্ছে, রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে নিন

ডেইলি বিডি নিউজঃ ‘রোহিঙ্গাদের কারণে আমাদের অনেক ধরনের সমস্যা হচ্ছে। তাদের দ্রুত ফিরিয়ে নিন।’ বাংলাদেশে সফররত দেশটির সমাজকল্যাণ, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী ড. উইন মিয়াত আইকে এ কথা বলেছেন বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় মিয়ানমারের মন্ত্রীর নেতৃত্বে সেদেশের একটি প্রতিনিধি দলের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র ও স্বরাষ্ট্রমন্ত্রীর বৈঠক হয়। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, ‘যত তাড়াতাড়ি সম্ভব বাংলাদেশ থেকে তাদের নাগরিকদের ফিরিয়ে নিতে আমরা মিয়ানমারের মন্ত্রীর কাছে অনুরোধ করেছি। তাদের বলেছি, রোহিঙ্গাদের কারণে আমাদের অনেক ধরনের সমস্যা হচ্ছে। আপনারা দ্রুত তাদের দেশে ফিরিয়ে নিন।’

এ সময় বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিবসহ মিয়ানমারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। মিয়ানমারের পক্ষে ছিলেন দেশটির উইমেন ফেডারেশনের সভাপতি, পিস কমিশনের সদস্য, বাংলাদেশে নিযুক্ত সেদেশের রাষ্ট্রদূত। গত মঙ্গলবার মধ্যরাতে মিয়ানমারে মন্ত্রী বাংলাদেশে আসেন। শুক্রবার দুপুরে তাদের ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

উল্লেখ্য, মিয়ানমার থেকে পালিয়ে আসা চার লাখের মতো রোহিঙ্গা গত কয়েক দশক ধরে বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। গত বছর ২৫ আগস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরুর পর আরও সোয়া ছয় লাখ রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আশ্রয় নেন। জাতিসংঘ ওই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আসছে। আন্তর্জাতিক পর্যায়ে এ রোহিঙ্গা সঙ্কটকে এশিয়ার এ অঞ্চলে সাম্প্রতিক সময়ের সবচেয়ে বড় ‘শরণার্থী সমস্যা’ হিসেবে দেখা হচ্ছে।

 






Related News

Comments are Closed