Main Menu

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনে লিগ্যাল নোটিশ

ডেইলি বিডি নিউজঃ ডিজিটাল নিরাপত্তা আইনের ধারা সংশোধনে পদক্ষেপ নিতে সরকারকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী। মঙ্গলবার সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট জুলফিকার আলী জুনু রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠিয়েছেন। তথ্যমন্ত্রী, আইনমন্ত্রী, মন্ত্রিপরিষদ সচিব, তথ্য সচিব ও আইন সচিবকে এ নোটিশ পাঠানো হয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ১১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা গণমাধ্যমের স্বাধীনতা ও বাক স্বাধীনতা সুরক্ষার অন্তরায় বিধায় উক্ত ধারাগুলো সংশোধনের জন্য পদক্ষেপ নিতে হবে।

আগামী ৩০ দিনের মধ্যে উক্ত ৯ ধারা সংশোধনের উদ্যোগ না নিলে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

সম্প্রতি ডিজিটাল নিরাপত্তা আইনে সংসদে পাস হয়েছে। তথ্যপ্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারাসহ ৫টি ধারা বিলুপ্ত করা হলেও এ ধারার অনুরূপ বেশকিছু বিধান রেখে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’র পাস করা হয়েছে। শুরু থেকেই এ আইনের উপরোক্ত ৯টি ধারা সংশোধনের দাবি জানিয়ে আসছে গণমাধ্যমকর্মী ও সম্পাদক পরিষদ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন প্রথম করা হয় ২০০৬ সালে। পরে ২০১৩ সালে শাস্তি বাড়িয়ে আইনটিকে আরও কঠোর করা হয়। এ আইনের ৫৭ ধারায় গত কয়েক বছরে সাংবাদিক ও রাজনৈতিক নেতাকর্মীসহ বহু মানুষের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।






Related News

Comments are Closed