Main Menu

বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ১১ শতাংশ

ডেইলি বিডি নিউজঃ চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বেড়েছে প্রায় ১১ শতাংশ। বৈদেশিক লেনদেনের ভারসাম্যের ওপর অর্থ মন্ত্রণালয়ে পাঠানো বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের হিসাবে আলোচ্য ছয় মাসে দেশে মোট বিদেশি বিনিয়োগ এসেছে ১৫৩ কোটি ২০ লাখ ডলার, যা গত অর্থবছরের চেয়ে ১০ দশমিক ৬১ শতাংশ বেশি। মোট বিদেশি বিনিয়োগ থেকে একই সময়ে বিদেশিদের অর্থ প্রত্যাবাসন বাদ দিয়ে নেট বিদেশি বিনিয়োগের হিসাব করা হয়।

চলতি অর্থবছরের জুলাই-ডিসেম্বর সময়ে ৯১ কোটি ডলারের নেট বিদেশি বিনিয়োগ এসেছে। গত অর্থবছরের একই সময়ে যা ছিল ৮২ কোটি ৩০ লাখ ডলার। এ সময়ে বিনিয়োগ বেড়েছে ১০ দশমিক ৫৭ শতাংশ। গত অর্থবছরে বাংলাদেশে নেট বিদেশি বিনিয়োগ এসেছিল ২৫৮ কোটি ডলার, যা তার আগের অর্থবছরের চেয়ে ৫ শতাংশ বেশি।

এদিকে জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা (আঙ্কটাড) গত জুনে ২০১৭ সালের বিশ্ব বিনিয়োগ প্রতিবেদন প্রকাশ করে। সেই প্রতিবেদনে উল্লেখ করা হয়, ২০১৭ সালে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ তার আগের বছরের তুলনায় কমেছে ৭ দশমিক ২০ শতাংশ।

আঙ্কটাডের প্রতিবেদন অনুযায়ী ২০১৬ সালে বাংলাদেশে ২৩৩ কোটি ডলারের প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছিল। যা ২০১৭ সালে কমে হয়েছে প্রায় ২১৬ কোটি ডলার। এর ফলে স্বল্পোন্নত দেশগুলোয় (এলডিসি) বিদেশি বিনিয়োগ টানার শীর্ষ পাঁচ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ছিল সবার শেষে।






Related News

Comments are Closed