Main Menu

ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি জোরদারের নির্দেশ রুহানির

ডেইলি বিডি নিউজঃ ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি জোরদার করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট  হাসান রুহানি। ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে তেহরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা নিয়েছে আমেরিকা -এমন খবর প্রকাশ হওয়ার পর ড. রুহানি এ নির্দেশ দিলেন। শুক্রবার বার্তা সংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকানকে পাঠানো চিঠিতে প্রেসিডেন্ট রুহানি ক্ষেপণাস্ত্র কর্মসূচি জোরদার করার নির্দেশ দিয়েছেন। এতে তিনি বলেছেন, দেশের প্রতিরক্ষা সক্ষমতা বাড়ানোর জন্য বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্রের উৎপাদন জোরদার করতে হবে। আমেরিকা অবৈধ ও শত্রুতামূলকভাবে ইরানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের চেষ্টা করছে।  এ অবস্থায় সশস্ত্র বাহিনীর জন্য আরো গতি ও আন্তরিকতার সঙ্গে ক্ষেপণাস্ত্র উৎপাদন জোরদার করা জরুরি।

বুধবার মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদনে জানায়, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচির সঙ্গে জড়িত থাকার দায়ে ইরান, সংযুক্ত আরব আমিরাত ও হংকংয়ের কয়েকজন ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে আমেরিকা। অবশ্য বৃহস্পতিবার পত্রিকাটি জানিয়েছে, হোয়াইট হাউজ এ মুহূর্তে ইরানের ওপর কোনো ধরণের অবরোধ আরোপ করতে চায় না। এ জন্য তারা আরো সময় নিতে চায়।

প্রসঙ্গত, প্রায় তিন দশক পর গত জুলাইয়ে পরমাণু কর্মসূচি সীমিতকরণে ইরানের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর চুক্তি হয়। এ চুক্তির ফলে জাতিসংঘ ও পশ্চিমাদেশগুলি ইরানের ওপর থেকে আরোপিত অর্থনৈতিক অবরোধ তুলতে শুরু করে।

 






Related News

Comments are Closed