Main Menu

অসহায় মানুষের মুখে হাসি ফোটাতে সন্ধ্যা হলেই রাস্তায় মানবিক পুলিশ

ডেইলি বিডি নিউজঃ ভয়াবহ করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাঠে রয়েছে রাজশাহী নগর পুলিশ। ইচ্ছেমতো যাওয়া-আসা নিয়ন্ত্রণে নগরীর প্রবেশপথগুলোতে চেকপোস্ট বসিয়েছে। নগরবাসীকে ঘরে রাখতে পাড়া-মহল্লা ঘুরে ঘুরে করছে সচেতন। সংক্রমণ ঝুঁকি নিয়ে যারা হোম কোয়ারেন্টাইনে আছেন তাদের দেখভাল করছে পুলিশ।

যারা নিষেধাজ্ঞা অমান্য করছেন, তাদের সাজা দিচ্ছেন ভ্রাম্যমাণ আদালত। এ সংকটের যারা সুযোগ নিচ্ছেন ভ্রাম্যমাণ আদালত তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিচ্ছেন। বিচারেও সহায়তা দিচ্ছে পুলিশ।

এর বাইরেও ভিআইপি নিরাপত্তা ও প্রটোকলসহ গোয়েন্দা তথ্য সংগ্রহ এবং প্রতিরোধমূলক ব্যবস্থা নিচ্ছে পুলিশ।

বাদ যাচ্ছে না রুটিন কাজ আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, অপরাধীদের গ্রেফতার এবং মামলা গ্রহণ। এ যেন অতিমানব। আর এতে পুলিশকে মাঝেমধ্যেই হতে হচ্ছে খবরের শিরোনাম। তবে ইতিবাচক খবরের চেয়ে নেতিবাচক খবরই বেশি।

এতকিছুর পরও এবার এক অন্য পুলিশকে দেখছে রাজশাহী নগরবাসী। সন্ধ্যা নামলেই রাস্তায় নামছে সেই পুলিশ। মানবিক এই পুলিশ অভুক্ত ঘরবন্দি মানুষের ঘরে পৌঁছে দিচ্ছে খাবার। অন্যের সহায়তা এমনকি নিজেদের রেশন থেকে আসছে এর জোগান।

করোনাকালে অসহায় মানুষগুলোর মলিন মুখে হাসি ফোটাতে পেরে আনন্দিত পুলিশও। সহায়তা পেয়ে পুলিশের জন্য প্রাণভরে দোয়াও করছেন অসহায় মানুষগুলো।

নগর পুলিশ বলছে, করোনা পরিস্থিতিতে প্রতিরাতেই সহায়তার ঝুলি নিয়ে রাস্তায় নামছে থানা পুলিশের সদস্যরা। ঘুরে ঘুরে অসহায়-অভুক্ত মানুষের হাতে তুলে দিচ্ছে খাবার।

নগরীর বোয়ালিয়া মডেল থানা, রাজপাড়া ও চন্দ্রিমা থানায় দেড়শতাধিক পরিবারকে খাদ্য সহায়তা পৌঁছে দিয়েছে নগর পুলিশ। বাকি থানাগুলোতেও সহায়তা পেয়েছে অন্তত একশ পরিবার।

বিয়ষটি নিশ্চিত করেছেন নগর পুলিশের মুখপাত্র গোলাম রুহুল কুদ্দুস। তিনি বলেন, নগর পুলিশ কমিশনার থেকে শুরু করে বিভিন্ন স্তরের কর্মকর্তারা এই মানবিক সহায়তায় অংশ নিয়েছেন। যে যার অবস্থান থেকে সাধ্যমতো সহায়তার হাত বাড়িয়ে দিয়েছেন। জোন এবং থানা পুলিশও সাধ্যমতো এ সহায়তায় অংশ নিয়েছে।

তিনি আরও বলেন, আরএমপির ত্রাণ তহবিলে বৃত্তবান লোকজন সহায়তা দিচ্ছেন। পুলিশ কর্মকর্তারাও রেশনসহ বিভিন্ন ধরনের সহায়তা দিচ্ছেন। রাত-দিন যখনই খবর আসছে, তখনই ত্রাণ পৌঁছে যাচ্ছে ঘরবন্দি অভুক্ত মানুষের ঘরে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ মানবিক অভিযান চালিয়ে যাবে নগর পুলিশ।

করোনা সংক্রমণ মোকাবেলায় সবাইকে ঘরে থাকার আহ্বান জানান গোলাম রুহুল কুদ্দুস। একই সঙ্গে দেশের এই সংকটকালে সবাইকে পুলিশকে সহায়তারও আহ্বান জানান।

সূত্র ঃ জাগো নিউজ






Related News

Comments are Closed