Main Menu

সিলেটে করোনা পরীক্ষায় ফি নেওয়া শুরু

ডেইলি বিডি নিউজঃ সিলেটে শুরু হয়েছে ফি দিয়ে করোনা নমুনা পরীক্ষার কার্যক্রম। আজ বুধবার সিলেটের বিভিন্ন বুথে করোনাভাইরাস পরীক্ষার জন্য ২০০ টাকা করে ফি নেয়া হয়েছে। তবে স্বাস্থ্য কর্মী সঙ্কটের কারণে বাসা-বাড়ি থেকে নমুনা সংগ্রহ করতে পারেনি সংশ্লিষ্টরা।

জানা গেছে, করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ ও সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য অপ্রয়োজনীয় কভিড টেস্ট’ পরিহার করার লক্ষ্যে ফি নির্ধারণ করেছে সরকার। এ বিষয়ে গত সোমবার পরিপত্র জারি করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ।

আজ বুধবার সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালে ৩৩ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে ২০০ টাকা করে ফি নিয়ে। এ হিসেবে ফি আদায় হয়েছে ৬ হাজার ৬শ’ টাকা।

হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. সুশান্ত কুমার মহাপাত্র সিলেটভিউকে জানান, বহির্বিভাগে যাদের করোনার উপসর্গ ছিল তাদের ফি নিয়ে নমুনা সংগ্রহ করা হয়েছে। উপসর্গ না থাকলে ফি দিয়েও পরীক্ষা করানো যাবে না বলে জানান তিনি।

ডা. সুশান্ত আরো বলেন, প্রতিদিন বহির্বিভাগে ৩০ থেকে ৩৫ জনের উপরে নমুনা নেয়া কঠিন। এছাড়া চিকিৎসা সংশ্লিষ্ট আরো ১০/ ১৫ জনের নমুনা সংগ্রহ করতে হয় আমাদের। সবমিলিয়ে মোট ৫০ জনের নমুনা সংগ্রহ করা হচ্ছে বর্তমানে।

এদিকে সরকারি নির্দেশনা থাকলেও বাসা-বাড়ি থেকে ফি দিয়ে কোন নমুনা সংগ্রহ করা হয়নি। বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য ৫০০ টাকা ফি নির্ধারণ করেছিল স্বাস্থ্য মন্ত্রণালয়।

সিলেটের সিভিল সার্জন ডা: প্রেমানন্দ মন্ডল জানান, আজ থেকে সরকারিভাবে সিলেটে শুরু হয়েছে ফি দিয়ে করোনা নমুনা পরীক্ষার কার্যক্রম। সিলেটের সকল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও এই ফি নেয়া হয়েছে। বুধবার কোন উপজেলায় কতজনের নমুনা সংগ্রহ করা হয়েছে এই তথ্য তিনি দিতে পারেননি। ডা: প্রেমানন্দ জানান, প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আলাদা আলাদা কোড রয়েছে। তারা নমুনা সংগ্রহ করে সংশ্লিষ্ট বিভাগে জমা দেন।

এক প্রশ্নের জবাবে সিভিল সার্জন বলেন, স্বাস্থ্য কর্মী সঙ্কটের কারণে বাসাবাড়ি থেকে নমুনা সংগ্রহ করা যায়নি। তিনি বলেন, আমরা ইতিপূর্বে বাসা-বাড়িতে গিয়ে অনেকের নমুনা সংগ্রহ করেছি। বর্তমানে আমাদের আরো দুইজন নমুনা সংগ্রহকারী করোনায় আক্রান্ত হয়েছেন। এ জন্য বাসা-বাড়িতে গিয়ে নমুনা সংগ্রহ করা যাচ্ছে না।






Related News

Comments are Closed