Main Menu

বড়লেখায় ৫ঘন্টা ব্যাপী অভিযানে ৯ লক্ষাধিক টাকা মূল্যের ৭০ মণ নিষিদ্ধ পলিথিন উদ্ধার, ৩৬ হাজার টাকা জরিমানা

মৌলভীবাজার প্রতিনিধিঃ মৌলভীবাজারের বড়লেখায় ৭০ মণ নিষিদ্ধ পলিথিন উদ্ধার করা হয়েছে। বুধবার (১ জুলাই) বিকেলে প্রায় ৫ ঘন্টাব্যাপী বড়লেখা পৌর শহরের বিভিন্ন স্থান থেকে ভ্রাম্যমান আদালত বিশেষ অভিযান চালিয়ে এই পলিথিন উদ্ধার করেছেন। উদ্ধার করা পলিথিনের বাজার মূল্য আনুমানিক নয় লক্ষাধিক টাকা। এই ঘটনায় চার ব্যক্তিকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমান আদালত, পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, থানা পুলিশের কাছে গোপন তথ্য ছিল বড়লেখা শহরের বিভিন্ন স্থানে নিষিদ্ধ পলিথিন মজুদ করে বিক্রি করা হচ্ছে। বুধবার সকাল থেকে পুলিশের একটি টিম সাদা পোষাকে গোদামগুলো নজরদারিতে রাখে। পুলিশের এই তথ্যের ভিত্তিতে বেলা আড়াইটা থেকে সাড়ে ছয়টা পর্যন্ত গোদামগুলোতে অভিযান চালানো হয়। বড়লেখা উপজেলায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন এর উপর মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার, বড়লেখা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ শামীম আল ইমরান এবং সহকারী কমিশনার (ভূমি), বড়লেখা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নুসরাত লায়লা নীরা। মোবাইল কোর্ট পরিচালনাকালে তথ্যসহ সর্বাত্মক সহযোগিতা প্রদান করেন বড়লেখা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ইয়াছিনুল হকের নেতৃত্বধীন বড়লেখা থানা পুলিশ। এসময় দুটি মোবাইল কোর্টে পরিবেশ সংরক্ষণ

আইন,১৯৯৫(সংশোধিত) অনুযায়ী ৪ টি মামলায় ৩৬,০০০ টাকা অর্থদণ্ড আদায় করা হয়। প্রায় ৫ঘন্টা ব্যাপি এ অভিযানে আনুমানিক ৭০ মণ পলিথিন জব্দ করে পুড়িয়ে ধ্বংস করে দেওয়া হয়।।

সুত্র জানায়, বড়লেখা পৌর শহরের শাহজালাল শপিং সিটির ৩টি, বিসমিল্লাহ মার্কেটের ২টি ও উত্তর বাজার এলাকার ১টি গোদাম থেকে ৭০ মণ নিষিদ্ধ পলিথিন উদ্ধার ও জব্দ করা হয়। অবৈধ পলিথিন ব্যবসায় জড়িত থাকায় সেলিম আহমদ ন ২০ হাজার টাকা, আব্দুল হাছিবকে ৫ হাজার , আব্দুস সামাদকে ৫ হাজার টাকা এবং ওমর হোসেন নামের এক ব্যক্তিকে ৬ হাজার টাকা জরিমানা করেন।পরে পলিথিনগুলো পুড়িয়ে ফেলা হয়েছে।
বড়লেখা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামীম আল ইমরান বলেন, গোপন তথ্যের ভিত্তিতে প্রায় ৯ লক্ষ টাকা মূল্যের নিষিদ্ধ ঘোষিত ৭০ মন পলিথিন জব্দ করে পুড়িয়ে ফেলা হয়এবং পরিবেশ সংরক্ষণ আইনে চারজনকে ৩৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।






Related News

Comments are Closed