Main Menu

অনলাইনে গুজব ছড়ালে দ্রুত তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে: তথ্যমন্ত্রী

ডেইলি বিডি নিউজঃ যেসব অনলাইন গুজব ছড়ায়, তাদের বিরুদ্ধে দ্রুত কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

একই সঙ্গে ভবিষ্যতে কেউ আবেদন করলে পরীক্ষা-নিরীক্ষার পর অনলাইন পোর্টাল খোলার সুযোগ পাবে বলেও জানান তথ্যমন্ত্রী।

বুধবার (১৫ জুলাই) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যুতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

ড. হাছান মাহমুদ বলেন, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধনের বিষয়ে ইতোমধ্যে কিছু প্রক্রিয়া সম্পন্ন করেছি। একটি সংস্থা থেকে প্রায় ১৭শ’র মতো তদন্ত প্রতিবেদন পেয়েছি। আর একটি সংস্থা থেকে একশ’র মতো প্রতিবেদন পাওয়া যাবে। আরো এক সপ্তাহ বা ১০ দিনের মধ্যে বা এ মাসের মধ্যেই আরো দেড়শ’র বেশি তদন্ত প্রতিবেদন পাওয়া যাবে। সে তদন্ত প্রতিবেদন সাপেক্ষে আমরা এ মাসের মধ্যে অনলাইনগুলোকে রেজিস্ট্রেশন দিতে শুরু করব।

যেসব অনলাইনের বিষয়ে নেগেটিভ প্রতিবেদন এসেছে, আরো একটু পরীক্ষা-নিরীক্ষা করে সেগুলোর বিষয়ে আমরা পদক্ষেপ গ্রহণ করব। প্রয়োজনে সেগুলো বন্ধ করে দেওয়া হবে, যোগ করেন তিনি।

তথ্যমন্ত্রী বলেন, যেসব অনলাইন গুজব ছড়ায়, মোটামুটি সেগুলো চিহ্নিত করতে পেরেছি। তবে তারা আবার ক্ষণেক্ষণে পরিচয় পরিবর্তন করে। যারা এ পরিচয় পরিবর্তন করে, তাদের অনেকেই বিদেশ থেকে পরিচালনা করে। সেগুলোর ব্যাপারে প্রযুক্তিগতভাবে মাঝে মধ্যেই ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এক্ষেত্রে আরো দৃঢ়ভাবে ব্যবস্থা নেওয়ার পদক্ষেপ গ্রহণ করেছি। ভবিষ্যতে যে অনলাইন মাধ্যম গুজব ছড়াবে, রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করার পর থেকে সেটির বিরুদ্ধে কঠোর ও দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

এসময় অনলাইন নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করা হয়েছিল জানিয়ে হাছান মাহমুদ বলেন, সেগুলোর তদন্ত প্রতিবেদন এসেছে। কিন্তু ভবিষ্যতেও অনলাইন আসবে, সেজন্য আবেদন করতে হবে। তারপর তদন্ত হবে। এরপরই চালু করতে পারবে, তার আগে নয়। একজন একটা ল্যাপটপ খুলে অনলাইন চালু করবে, এটি কোনোভাবেই সমীচীন নয়। রেজিস্ট্রেশন করার জন্য কেউ আবেদন করলে, আগে পরীক্ষা-নিরীক্ষা করা হবে। এরপর ছাড়পত্র পেলে তারা চালু করতে পারবে।






Related News

Comments are Closed