Main Menu

নগরীর বর্জ্যে ধ্বংস বিল ও কৃষিজমি: রক্ষার দাবিতে স্মারকলিপি

ডেইলি বিডি নিউজঃ দক্ষিণ সুরমার কুচাই ইউনিয়নের কৃষি জমি ও বিল রক্ষার দাবিতে পরিবেশ অধিদপ্তর বরাবর স্মারকলিপি পেশ করেছেন স্থানীয় এলাকাবাসি। সোমবার দুপুরে বিল-হাওর, কৃষি পরিবেশ রক্ষা কমিটি এ স্মাকলিপি প্রদান করে।

সিলেট সিটি করপোশেনের বর্জ্যে দক্ষিণ সুরমার কুচাই ইউনিয়নের কৃষি জমি ও মৎস্যভান্ডার ধ্বংস হয়ে যাচ্ছে অভিযোগ এনে জমি ও বিল রক্ষার দাবি জানানো হয় স্মারকলিপিতে। সিলেট বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান এই স্মারকলিপি গ্রহণ করেন। এসময় তিনি সরেজমিনে গিয়ে বিষয়টি পরিদর্শনের আশ্বাস প্রদান করেন।

স্মারকলিপিতে উল্লেখ, দক্ষিণ সুরমা উপজেলার সিলেট-ফেঞ্চুগঞ্জ সড়কের পাশে লালমাটি নামক স্থানে দীর্ঘদিন ধরে সিলেট সিটি কর্পোরেশনের ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। এই বর্জের গন্ধে অত্র এলাকার পরিবেশ দুষিত হওয়ার পাশাপাশি প্রায় ১৬ একরের ঐতিহ্যবাহী ভাড়েরা বিলটি সম্পূর্ণ ভরাট হয়ে গেছে। এতে ব্যাহত হচ্ছে মৎস্য চাষ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, ভাগারটির উত্তর দিকে ভাড়েরা বিলের পাশেই বোরো ফসলি জমি, দক্ষিণ আলমপুর, কুচাই ও শ্রীরামপুরের সব বোরো জমির অবস্থান সেখানে। লোহাজুড়ি, মেন্দি ও কুচাই বিল থেকে সেচের পানির মাধ্যমে বোরো ফসল ফলে। ভাগাড়ের তিন দিকে দেয়াল নির্মাণ করে ভাড়েরা বিলের অংশ উন্মুক্ত রাখায় বর্ষার পানির সাথে সিটি কর্পোরেশনের ফেলা বর্জ ভেসে গিয়ে পড়ছে বিল ও ফসলী জমিতে, এতে মারাত্মক ক্ষতি হচ্ছেন কৃষক। এছাড়াও ভাড়েরা বিলে বোতল, বৈদ্যুতিক বালম্ব, সিরিঞ্জন সহ লোহ জাতিয় দ্রব্য থাকায় উক্ত বিলের কৃষি জমিতে কাজ করতে গেলে হাত-পা কেটে রক্তাক্ত অবস্থায় বাড়ী ফিরতে হয় কৃষকদের। গত ২ মাসে প্রায় দু’ শতাধিক কৃষক জখম হয়েছেন। কৃষি জমিতে বর্জের কারণে ফসল উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি জনস্বাস্থ্য হুমকী সম্মুখীন। এলাকারবাসী অবিলম্বে পরিবেশ দূষণ বন্ধ সহ বর্জ যাতে কোন অবস্থাতে বিলে এবং কৃষি জমিতে না যায় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানান।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন বিল-হাওর, কৃষি পরিবেশ রক্ষা কমিটির আহ্বায়ক আব্দুর রহমান আনা মিয়া , সদস্য সচিব শামীম কবীর, কুচাই ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আখতার হোসেন, ২৭নং ওয়ার্ড আওয়ামীলীগের সহ-সভাপতি আব্দুল মান্নান, সাধারণ সম্পাদক মোঃ ছয়েফ খান, সদস্য- হাজী রিয়াজ উদ্দিন আহমদ, সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিকলীগের সভাপতি সিরাজ মিয়া, কুচাই ইউনিয়নের ৩নং ওয়ার্ড মেম্বার আব্দুল হাদী ফায়েক, ৯নং ওয়ার্ড মেম্বার আব্দুস শহীদ, আওয়ামীলীগ নেতা ফিরোজ মিয়া, হাজী শামসুল ইসলাম, মোঃ রকিব আলী, মোঃ কামাল উদ্দিন, জিতু মিয়া, সোহরাব হোসেন, মতিউর রহমান মতিন, ফখরুল ইসলাম, বাহার উদ্দিন, স্বপন গোস্বামী, জামাল উদ্দিন, খালেদ হোসেন, প্রদীপ কুমার দে, আলী হোসেন প্রমুখ।






Related News

Comments are Closed