Main Menu

চরম হতাশায়’ ৭ কলেজের শিক্ষার্থীরা

ডেইলি বিডি নিউজঃ নানামুখী সমস্যায় জর্জরিত ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন স্নাতক শেষ বর্ষের শিক্ষার্থীরা। প্রাইমারি স্কুলের শিক্ষক নিয়োগ পরীক্ষার বড় সার্কুলার যাচ্ছে। কিন্তু ফল প্রকাশ না হওয়ায় এই শিক্ষার্থীরা আবেদন করতে পারছেন না। এছাড়া, অন্যান্য বর্ষের সেশন জট তো আছেই। সবমিলিয়ে হতাশায় দিন কাটছে তাদের।

শিক্ষার্থীরা বলছেন, ৪ বছর মেয়াদি স্নাতক কোর্স সম্পন্ন করতে সময় লেগেছে নির্দিষ্ট সময়ের চেয়ে অনেক বেশি। এরপর আবার স্নাতক শেষ বর্ষের ফল না পাওয়ায় যোগ হয়েছে বাড়তি বিড়ম্বনা। ইতোমধ্যে দ্রুত সমস্যা সমাধানে তারা জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছেন। ভবিষ্যতে আরও বড় কর্মসূচিতে যাওয়ার চিন্তাও করছেন তারা।

জানা গেছে,অধিভুক্ত ৭ কলেজের ২০১৪-১৫ সেশনের একাধিক বিভাগের লিখিত পরীক্ষা শেষ হয়েছে করোনার আগেই। লকডাউনের পর এই সেশনের শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা শেষ হলেও এখন পর্যন্ত প্রকাশিত হয়নি ফল।

ঢাকা কলেজের শিক্ষার্থী মাসুম বিল্লাহ বলেন,আমাদের ৪র্থ বর্ষের পরীক্ষা গত জানুয়ারিতে শেষ হয়েছে। দীর্ঘদিন পেরিয়ে গেলেও এখনো ফল পাইনি। যেখানে ৯০ দিনের মধ্যে ফল প্রকাশ করার কথা,সেখানে বছর পার হতে চললো ৷ ফল না পাওয়ায় কোথাও চাকরির আবেদন করতে পারছি না। আমরা এই চরম দুর্দশা থেকে মুক্তি চাই৷ যত দ্রুত সম্ভব রেজাল্ট চাই। চরম হতাশার মধ্যে আছি।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী সায়মা সুলতানা বলেন, ৩ মাসের মধ্যে ফল প্রকাশের কথা থাকলেও বছর পার হতে চললো। তবু ফলের দেখা মিলছে না। আমরা চাই দ্রুত রেজাল্ট প্রকাশিত হোক।

এ বিষয়ে সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. মোহসীন কবির বলেন,আমার কলেজের ব্যবহারিক পরীক্ষা না হওয়ায় ফল আটকে আছে । বিষয়টি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়েছি। এরপর বিশ্ববিদ্যালয় প্রশাসন সম্মতি জানালে ২১ ও ২২ অক্টোবর ব্যবহারিক পরীক্ষা নিয়ে ওই দিনই ফল বিশ্ববিদ্যালয়ে পাঠিয়ে দিয়েছি। আশা করি, দ্রুত রেজাল্ট প্রকাশ করা হবে।

৭ কলেজের সমন্বয়ক ও সরকারি কবি নজরুল কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম বলেন,‘সোহরাওয়ার্দী কলেজ ছাড়া বাকি ৬ কলেজের ফল প্রস্তুত। শিগগির ফল প্রকাশিত হবে।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহালুল হক চৌধুরী বলেন,সব কলেজের ভাইবার ফল এখনো আসেনি। যেগুলো বাকি আছে, আশা করি শিগগিরই এসে যাবে। সব কলেজের ফল পেলে দ্রুত প্রকাশ করা হবে।

উল্লেখ‌্য,ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো হলো ঢাকা কলেজ,ইডেন মহিলা কলেজ,সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ,কবি নজরুল কলেজ,বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ,মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।






Related News

Comments are Closed