Main Menu

নুরুল ইসলাম নাহিদের এপিএস পলাতক

ডেইলি বিডি নিউজঃ সাবেক শিক্ষামন্ত্রী ও সিলেট-৬ আসনের সাংসদ নুরুল ইসলাম নাহিদের সাবেক সহকারী একান্ত সচিব (এপিএস) মন্মথ রঞ্জন বাড়ৈর বিরুদ্ধে ‘অসদাচরণ’ ও ‘পলায়ন’–এর অভিযোগ এনেছে শিক্ষা মন্ত্রণালয়। পদায়নের ৯ মাস পরও কর্মস্থলে যোগ না দেওয়ায় তার বিরুদ্ধে এমন অভিযোগ আনা হয়। শিক্ষা ক্যাডারের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, মন্মথ রঞ্জন বাড়ৈ অনুমোদন না নিয়েই যুক্তরাষ্ট্রে চলে গেছেন এবং সেখানেই অবস্থান করছেন। তবে বর্তমান অবস্থান সম্পর্কে জানতে তার সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের এই কর্মকর্তার বিরুদ্ধে কেন শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না, সে বিষয়ে ১০ কর্মদিবসের মধ্যে জবাব দিতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ গত রোববার এই কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। এতে বলা হয়, সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মন্মথ রঞ্জন বাড়ৈকে গত বছরের ২৫ মার্চ এক প্রজ্ঞাপনে খুলনার সরকারি ব্রজলাল কলেজে পদায়ন করা হয়। এই আদেশে তাকে গত ১২ এপ্রিলের মধ্যে বদলি বা পদায়ন করা কর্মস্থলে যোগ দেওয়ার জন্য বলা হয়। কিন্তু তিনি নির্ধারিত সময়ের মধ্যেও যোগদান না করে অননুমোদিতভাবে কর্মস্থলে অনুপস্থিত রয়েছেন। প্রজাতন্ত্রের একজন দায়িত্বশীল সরকারি কর্মকর্তা হিসেবে এ ধরনের কার্যকলাপ সরকারি চাকরির শৃঙ্খলা ও আচরণবিধি পরিপন্থী। সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা অনুযায়ী এটি শাস্তিযোগ্য অপরাধ।ব এতে কারণ দর্শানোর নোটিশের জবাব দেওয়ার পাশাপাশি তিনি আত্মপক্ষ সমর্থনে ব্যক্তিগত শুনানি চান কি না, তা–ও জানাতে বলা হয়েছে।

সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ২০০৯ সালে শিক্ষামন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর দীর্ঘদিন তার এপিএসের দায়িত্ব পালন করেন মন্মথ রঞ্জন বাড়ৈ। তখন তার বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ ওঠে। একপর্যায়ে তাকে এপিএসের পদ থেকে সরিয়ে দেওয়া হয়।






Related News

Comments are Closed