Main Menu

নিরাপত্তা কাউন্সিল মিয়ানমারের অভ্যুত্থানের নিন্দা জানাতে ব্যর্থ হয়েছে

ডেইলি বিডি নিউজঃ গত সোমবার মিয়ানমারে সংঘটিত সেনা অভ্যুত্থানের নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতি দিতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ চীনের ভেটো বা বিরোধিতার কারণে একমত হতে ব্যর্থ হয়েছে l

গতকাল মঙ্গলবার মিয়ানমারে সেনা অভ্যুত্থানের বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের দু’ঘন্টার দীর্ঘ জরুরি বৈঠকে নিন্দা জানিয়ে একটি যৌথ বিবৃতিতে মিয়ানমারের মূল মিত্র এবং কাউন্সিলের ভেটো-হোল্ডিং স্থায়ী সদস্য চীনের সমর্থন আদায় করতে ব্যর্থ হয়েছে। উল্লেখ্য যে এই বৈঠকটি ভার্চুয়াল মাধ্যমে অনুষ্টিত হয় l

এদিকে এই বিষয়ে ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের মিয়ানমার বিশেষজ্ঞ এলিঅট প্রাসসি ফ্রিম্যান বলেন, চীন মায়ানমার জেনারেলদের কর্মকাণ্ডের উপর জোরালো অনুমোদন না দিলেও স্পষ্ট সমর্থনের ইঙ্গিত দিচ্ছে। চীন এমনভাবে আচরণ করছে যেন এটা মিয়ানমারের আভ্যন্তরীণ বিষয়। ঠিক যেভাবে চীনা গণমাধ্যম উল্লেখ করছে, আমরা মন্ত্রীসভার রদবদল পর্যবেক্ষণ করছি।

যদিও এই বিশ্লেষক মনে করেন, জাতিসংঘের ঐ বিবৃতি যদিও তাৎক্ষণিক কোনো পরিবর্তন আনতো না । তারপরও সেটা আন্তর্জাতিক প্রতিক্রিয়ার প্রথম দৃষ্টান্তমূলক পদক্ষেপ হিসেবে বিবেচিত হতো । তবে সেটা শীগ্রই আলোর মুখ দেখবে না বলেই মনে হচ্ছে।

বিশেষজ্ঞ মহলের পর্যবেক্ষণ বলছে, অন্যান্য আন্তর্জাতিক হস্তক্ষেপে বেইজিং যেমন দ্বিধাবোধ বা সংশয়বাদ দেখায় এই পরিস্থিতিতেও বেইজিংয়ের অবস্থান ঠিক তেমনই হবে বলে আগেই অনুমিত ছিলো ।






Related News

Comments are Closed