Main Menu

রোহিঙ্গাদের ফেরত নিতে বাধ্য নয় বাংলাদেশঃ পররাষ্ট্রমন্ত্রী

ডেইলি বিডি নিউজঃ আন্দামান সাগর থেকে উদ্ধার হওয়া ৮১ জন রোহিঙ্গাকে ফেরত নিতে বাংলাদেশ বাধ্য নয়। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শুক্রবার ভারতীয় কর্মকর্তারা জানান, আন্দামান সাগরে একটি মাছ ধরার নৌকা থেকে ৮ জন মৃতসহ রোহিঙ্গাদের জীবিত উদ্ধার করেছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনী। উদ্ধার হওয়া রোহিঙ্গাদের বাংলাদেশে ফেরত পাঠানোর চেষ্টা করছে ভারত।

এনিয়ে পরবর্তীতে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশ আশা করছে, ভারত অথবা মিয়ানমার তাদের ফেরত নেবে।

তিনি বলেন, তারা বাংলাদেশি নন এবং প্রকৃতপক্ষে তারা মিয়ানমারের নাগরিক। বাংলাদেশের সমুদ্র অঞ্চল থেকে এক হাজার ৭০০ কিলোমিটার দূরে তাদের পাওয়া গেছে এবং তাদের ফেরত নিতে আমাদের বাধ্যবাধকতা নেই।

মোমেনের কথায়, তাদের (রোহিঙ্গাদের) ভারতীয় অঞ্চল থেকে ১৪৭ কিলোমিটার দূরে অবস্থান ছিল যা মিয়ানমার থেকে ৩২৪ কিলোমিটার দূরে।

রয়টার্সকে মোমেন টেলিফোনে আরও বলেছেন, অন্যন্য দেশ এবং সংস্থাদের রোহিঙ্গাদের দায়িত্ব নেওয়া উচিত।
এর আগে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, দুই সপ্তাহ আগে মালয়েশিয়ায় পৌঁছানোর আশায় বাংলাদেশের দক্ষিণাঞ্চল থেকে যাত্রা শুরু করা রোহিঙ্গা বোঝাই নৌকাটি আন্দামান সাগরের আন্তর্জাতিক জলসীমায় ভাসছিল।

নৌযানটিতে ৫৬ জন নারী এবং ২১ জন পুরুষ ও পাঁচ জন শিশু ছিল। এদের মধ্যে আট জন মারা গেছেন।

ভারতীয় কর্মকর্তারা জানান, বেঁচে যাওয়া রোহিঙ্গাদের অনেকেই তীব্র পানি শূণ্যতায় অসুস্থ হয়ে পড়েন। তাদের ঐ নৌযানে পানি এবং খাবারও শেষ হয়ে গিয়েছিল।






Related News

Comments are Closed