Main Menu

সিলেট ৩ আসনে এডভোকেট নিজাম প্রার্থী হচ্ছেন

নিজস্ব প্রতিবেদক: সিলেট জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর এডভোকেট মোহাম্মদ নিজাম উদ্দিন সিলেট-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী হচ্ছেন। দৈনিকসিলেটের সাথে আলাপ কালে নিজাম বলেন, আমার বিশ্বাস দল আমাকে মনোনয়ন দেবে। তিনি বলেন আমি গণমানুষের কল্যাণে কাজ করতে চাই।

এডভোকেট মোহাম্মদ নিজাম উদ্দিন ছাত্র রাজনীতি থেকেই এক জন সৎ এবং পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত। তিনি বর্তমান সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি। এর আগে যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।

এডভোকেট মোহাম্মদ নিজাম ছিলেন একজন তুখোড় ছাত্র নেতা। সিলেট ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন দীর্ঘদিন। সিলেটের দাবী দাওয়া আদায়ের আন্দোলন এবং স্বৈরাচার বিরোধী আন্দোলনে তিনি ছিলেন অগ্রসৈনিক। সিলেট আওয়ামী লীগের দুর্দিনের কান্ডারী এডভোকেট নিজাম এরশাদ সরকারের আমলে দীর্ঘ দিন কারাবরণ করেন।

সদ্য প্রয়াত আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদের মৃত্যুতে শূন্য ঘোষিত সিলেট-৩ আসনের উপ-নির্বাচন ঈদের পর অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে ৮ জুনের মধ্যে ভোটগ্রহণ সম্পন্ন করার বাধ্যবাধকতা রয়েছে। এ আসনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে ভোটগ্রহণ করা হতে পারে।

এদিকে এই আসনে এডভোকেট মোহাম্মদ নিজাম উদ্দিন ছাড়াও আরো অনেকের নাম শোনা যাচ্ছে। লন্ডন ও স্থানীয় আওয়ামী লীগের প্রায় এক ডজন নেতা ইতিমধ্যে এ আসনে প্রার্থী হতে প্রস্তুতি শুরু করেছেন।
তালিকায় শীর্ষে রয়েছেন- যুক্তরাজ্য আওয়ামী লীগের সমাজসেবা বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান হাবিব, বিএমএ’র কেন্দ্রীয় মহাসচিব ও সিলেটের পরিচিত মুখ ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল, আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক এডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ, দক্ষিণ সুরমা উপজেলার চেয়ারম্যান আবু জাহিদ, ফেঞ্চুগঞ্জে নৌকার সাবেক উপজেলা চেয়ারম্যান প্রার্থী ও সাংবাদিক শাহ মুজিবুর রহমান জকন। এ ছাড়া- প্রার্থী হতে যুক্তরাজ্য থেকে দেশে এসেছেন স্যার এনামুল ইসলাম।

বিএনপি থেকে কোন প্রার্থীর নাম এখনো জানা যায়নি। এ ব্যাপারে কেন্দ্রীয় বিএনপির সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছেন নেতা কর্মীরা।

সিলেট-৩ আসনটি সিলেট জেলার দক্ষিণ সুরমা উপজেলা, ফেঞ্চুগঞ্জ উপজেলা এবং বালাগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। পূর্বে বালাগঞ্জ উপজেলার শুধু ৩টি ইউনিয়ন দেওয়ান বাজার ইউনিয়ন, পূর্ব গৌরীপুর ইউনিয়ন ও পশ্চিম গৌরীপুর ইউনিয়ন অন্তর্ভুক্ত ছিল। ২০১৮ সালের সীমানা পুনঃনির্ধারনে বালাগঞ্জ উপজেলার সবগুলি ইউনিয়ন অন্তর্ভুক্ত করা হয়।

এ আসনে মোট ভোটার সংখ্যা ৩ লাখ ২২ হাজার ২৯৩জন। এদের মধ্যে পুরুষ ভোটার ১লাখ ৬২ হাজার ৮৬৮জন। আর নারী ভোটার ১লাখ ৫৯ হাজার ৪২৫ জন। তবে নির্বাচনের আগে যে তালিকা করা হবে, তাতে হালনাগাদজনিত ভোটার সংখ্যা কিছুটা বাড়তে পারে।






Related News

Comments are Closed