Main Menu

বাংলাদেশ ব্যাংক রিজার্ভের ৮০০ কোটি হাতিয়েছে বিদেশী হ্যাকার

ডেইলি বিডি নিউজঃ কেন্দ্রীয় ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে প্রায় ৮০০ কোটি টাকার সমপরিমাণ ১০ কোটি ডলার হাতিয়ে নিয়েছে বিদেশি হ্যাকাররা। বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ  থেকে এভাবে অর্থ খোয়া যাওয়ার ঘটনা এই প্রথম। অর্থ ফেরত পেতে গোপনে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

ধারণা করা হচ্ছে চীনা হ্যাকারদের একটি দল বিপুল এ অর্থ প্রথমে ফিলিপাইনের ব্যাংকিং চ্যানেলে নিয়ে যায়। পরে সেখান থেকে দ্রুত পাচার হয় অন্য কোনো দেশে। হ্যাকিং এর মাধ্যমে অর্থচুরির বিষয়টি জানার পর দ্রুত ব্যবস্থা নেয় বাংলাদেশ ব্যাংক।

হ্যাকাররা ওই অর্থ ফিলিপাইনে স্থানান্তর করেছে নিশ্চিত হয়ে কেন্দ্রীয় ব্যাংকের দুই কর্মাকর্তাকে ফিলিপাইনেও পাঠানো হয়। ওই দুই কর্মকর্তা ১৬ থেকে ১৮ ফেব্রুয়ারি ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংক ও দেশটির অ্যান্টি মানি লন্ডারিং কাউন্সিল-এএমএলসি’র সঙ্গে বিশেষ বৈঠক করে। বিষয়টি নিয়ে বাংলাদেশ ব্যাংকের নীতিনির্ধারণী পর্যায়ের  কোন কর্মকর্তা কথা বলেননি। তবে এ নিয়ে দুপুরে বিশেষ বৈঠক হয়েছে।

বৈঠকে অংশ নেওয়া কর্মকর্তারা ক্যামেরার সামনে কথা না বল্লেও, বৈঠকে বিষয়টি উত্থাপিত হয়েছে বলে নিশ্চিত করেছে। মনে করা হচ্ছে ব্যাংকের নিজস্ব কারো যোগসাজশ ছাড়া এই অর্থ হ্যাক করা সম্ভব নয়।

ফিলিপাইনের সঙ্গে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা ইউনিট বিএফআইইউ এর তথ্য বিনিময় সমঝোতা চুক্তি রয়েছে। এদিকে আর্থিক খাতে যথাযথ সাইবার নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে সতর্ক করে সার্কুলার জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

সম্প্রতি ব্যাংকের এটিএম বুথে স্কিমিং ডিভাইস বসিয়ে জালিয়াতির মাধ্যমে টাকা তুলে নেওয়ার ঘটনার রেশ কাটতে না কাটতেই বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে এই ৮০০ কোটি টাকা হাতিয়ে নেওয়ার ঘটনা।

দেশে এত বড় সাইবার অপরাধের এই প্রথম। গতবছর ফেব্রুয়ারির শুরুর দিকে বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ এ্যাকাউন্ট হ্যাক করে সাইবার অপরাধীরা।






Related News

Comments are Closed