Main Menu

লঞ্চ-ট্রেন-দূরপাল্লার বাস চলাচল শুরু

ডেইলি বিডি নিউজঃ বৈশ্বিক মহামারি করোনার সংক্রমণ রোধে সারা দেশে ট্রেন, লঞ্চ ও দূরপাল্লার বাস বন্ধ ছিলো ৪৯ দিন। দেড় মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর চালু হলো লঞ্চ, ট্রেন ও দূরপাল্লার বাস। তবে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী বহন করতে হবে। ট্রেনের ভাড়া না বাড়লেও লঞ্চ ও বাসযাত্রীদের গুনতে হবে ৬০ শতাংশ বেশি ভাড়া।

আজ সোমবার (২৪ মে) দূরপাল্লায় বাস চলাচল শুরু হওয়ায় রাজধানীর বাস টার্মিনালে ফের কর্মচাঞ্চল্য। বাসে টিকিট বিক্রি হচ্ছে এক আসন ফাঁকা রেখে।

রেলপথ মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরিফুল আলম জানান, সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আজ সোমবার থেকে অর্ধেক যাত্রী নিয়ে ট্রেন চলাচল করবে। তবে অবশ্যই যাত্রীসহ সংশ্লিষ্টদের মাস্ক পরিধানসহ সব স্বাস্থ্যবিধি মানতে হবে। আন্তঃনগর ট্রেনসমূহের টিকিট শুধুমাত্র অনলাইনে কাটা যাবে। কাউন্টারে দেওয়া হবে না। রাজধানীর কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার মোহাম্মদ মাসুদ সারওয়ার জানিয়েছেন, কোনো যাত্রীকে মাস্ক ছাড়া স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ জানিয়েছেন, আজ থেকে দেশের সব দূরপাল্লা রুটের বাস চলাচল করবে। এ ব্যাপারে পরিবহন মালিক শ্রমিকদের প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা হয়েছে। এরমধ্যে রয়েছে-মাস্ক ছাড়া কোনো যাত্রী গাড়িতে উঠতে পারবেন না। গাড়িচালক, সুপারভাইজার, কন্ডাক্টর, হেলপার এবং টিকিট বিক্রয় কেন্দ্রের দায়িত্বে নিয়োজিত ব্যক্তিদের মাস্ক পরিধান নিশ্চিত করতে হবে এবং তাদের হাত ধোয়ার জন্য পর্যাপ্ত সাবান-পানি, হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। গাড়িতে সিটের অর্ধেক যাত্রী বহন করতে হবে (২ সিটে ১ জন যাত্রী বসবে)।

এদিকে, হোটেল-রেস্তোরাঁ ও খাবারের দোকানগুলোতে আসন সংখ্যার অর্ধেক গ্রাহককে বসিয়ে খাওয়ানো যাবে। দোকানপাট/শপিংমলসমূহ পূর্বের ন্যায় খোলা থাকলেও সব দোকানপাট-শপিংমলে স্বাস্থ্যবিধি যথাযথভাবে প্রতিপালন নিশ্চিত করতে হবে। অন্যথায় দোকানপাট, শপিংমল তাৎক্ষণিক বন্ধ করে দেওয়া হবে।






Related News

Comments are Closed