Main Menu

সিলেট ঝুঁকিপূর্ণ আল খাজা মার্কেট ভেঙ্গে ফেলার নির্দেশ অমান্য।

জেড চৌধুরীঃঃ সিলেট নগরীর কাষ্টঘরে অবস্থিত আল খাজা মার্কেট। এই মার্কেটি বিধিবহির্ভুতভাবে নির্মানণ করা হয়েছে বলে সিলেট সিটি কর্পোরেশন সূত্রে জানা যায় ।বিল্ডিংকোড উপেক্ষা করে নির্মাণ করা হয় আবাসিক ও কমার্সিয়াল এই বহুতল ভবন। এই এলাকার মানুষের কাছে যমদূত যমদূত নামে পরিচিত আল খাজা মার্কেট।

মার্কেটের ভগ্নদশা দেয়ালের বিভিন্ন জায়গায় ফাটল ও পলেস্তারা খসে পড়ছে। বারবার আগুনে পোড়ার ফলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে আল খাজা মার্কেট ।

এব্যাপারে সিলেট সিটি কর্পোরেশন একাধিক বার বিল্ডিং ভেঙ্গে ফেলার নির্দেশ নোটিশ দিলে ও তা আমলে নিচ্ছেনা মালিক পক্ষ। বিভিন্ন সংগঠন এনিয়ে মানববন্ধন করার পরও ঠনক নড়ছেনা মার্কেট কর্তৃপক্ষের। সর্বশেষ গত ১২ই জানুয়ারী সিলেট সিটি কর্পোরেশনের এসসিসি /প্রৌকঃ/পূর্ত ১/১০০/১৮৪৯ ২৪ ঘন্টার সময় বেঁধে দিয়ে চুড়ান্ত নোটিশ প্রদান করা হয়। সিসিকের এই আদেশের কোন তোয়াক্কা না করে বহাল তবিয়তে টিকে আছে বিধিবহির্ভূত জরাজীর্ণ ঝুঁকিপূর্ণ আল খাজা মার্কেট। বারবার নোটিশ করার পরও মালিকপক্ষ আদেশ না মানায় বিস্ময় প্রকাশ করেছেন স্থানীয় বাসিন্দারা । সবার একই প্রশ্ন আল খাজা মার্কেট মালিকের খুঁটির জোড় কোথায়? গভীর খাঁদে র ওপর নির্মিত বহুতল এই ভবনটি যেকোন সময় দুর্ঘটনার কারণ হতে পারে। এই ভবন নিয়ে বাংলাদেশের প্রায় প্রতিটি মেইনস্ট্রিম পত্রিকা ও স্থানীয় দৈনিক গুলোতে বারবার সংবাদ প্রকাশিত হয়েছে। সিলেট-১ আসনের স্থানীয় সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রীর দ্রুত ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেওয়া সত্বেও এখন পর্যন্ত নোটিশ ব্যতিত কার্যকর কোন ভুমিকা রাখেনি সিটি কর্পোরেশন।

এ ব্যাপারে মেয়র এবং প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমানের সঙ্গে বারবার ফোন করেও তাকে পাওয়া যায়নি। ফলে জানা যায়নি সিটি কর্পোরেশনের সর্বশেষ পদক্ষেপের সিদ্ধান্ত। এক রহস্যজনক কারণে নীরব রয়েছে সিটি কর্পোরেশনের তোড়জোড় ও।

এদিকে বারবার মার্কেট আগুন লাগায় বিল্ডিংয়ের দাঁড়িয়ে থাকা নিয়ে অনেকেই সংশয় প্রকাশ করছেন। সিলেটে গত কয়েকদিনের দফায় দফায় ভূমিকম্পের কারণে ও অনেকে আতঙ্কিত। এতসব আতঙ্কের মধ্যে কর্তৃপক্ষ নীরব। আর নোটিশ প্রাপ্তির বিষয়টিকে অবহেলা আর উপেক্ষা করে কর্তৃপক্ষ বহাল তবিয়তে চালিয়ে যাচ্ছেন জরাজীর্ণ বহুতল আবাসিক ও কমার্শিয়াল আল খাজা মার্কেট।






Related News

Comments are Closed