Main Menu

আসছে আশীষ দে’র গবেষণাধর্মী বই‘সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন

ডেইলি বিডি নিউজঃ সিলেট বিভাগের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে মহান স্বাধীনতা যুদ্ধের অসংখ্য বধ্যভূমি,গণকবর ও টর্চার সেল। সরকারি ও ব্যক্তি উদ্যোগে অনেক বধ্যভূমি ও গণকবর সংরক্ষণ করা সম্ভব হলেও মুক্তিযুদ্ধের অজস্র স্মৃতিচিহ্ন আজও অসীম অবহেলায় অরক্ষিত অবস্থায় পড়ে আছে। অবহেলিত ও অরক্ষিত স্থান গুলোকে সংরক্ষণ করা উচিৎ না হলে এক সময় তা অতল গভীরে অন্ধকারে হারিয়ে যাবে।

বৃহত্তর সিলেটের বধ্যভূমি,গণকবর ও টর্চার সেলের সচিত্র বিবরণ নিয়ে আশীষ দে এর সংকলন ও সম্পাদনায় সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন নামক বইটি লিখা হয়েছে। বইটি আসছে শিগগিরই। এ বইটি প্রকাশ করছে ঘাস প্রকাশনী,প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

এ বিষয়ে আশীষ দে বলেন,সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন’বইটিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত স্থানসমুহের বেদনাময় ইতিহাস ফুটে উঠেছে। কিছু বধ্যভূমির ইতিহাস কখনোই কোনো পত্রিকা বা গ্রন্থে প্রকাশিত হয়নি সেই তথ্যগুলো সিলেটে মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন’বইটিতে থাকছে। আশা করছি সবমিলিয়ে বইটি পাঠক হৃদয়ে দোলা দিয়ে মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক সাহিত্যকে সমৃদ্ধ করতে সক্ষম হবে। এবং বাংলাদেশে ঘটে যাওয়া মহান স্বাধীনতা যুদ্ধের সঠিক ইতিহাস ও ঐতিহাসিক স্থান গুলো সম্পর্কে আমাদের আগামী প্রজন্মের জন্য বইটি গুরুত্ব বহন করবে বলে আমি মনে করি। আমাদের উচিৎ আমাদের আগামী প্রজন্মের জন্য বাংলাদেশের সঠিক ইতিহাস ঐতিহ্য মূলক বই নিয়ে আসা যাতে করে আমাদের পরেও যেনো আমাদের বাংলাদেশের সঠিক ইতিহাস ঐতিহ্য গুলো আগামী প্রজন্মরা জানতে পারে। আমি আমার তরফ থেকে ক্ষুদ্র প্রচেষ্টা করেছি মাত্র বাকিটা পাঠকের উপর নির্ভর করবে। আশাকরি বইটি সবার অনেক অজানাকে জানতে সহায়ক হবে।

আগামী নভেম্বরের প্রথম সাপ্তাহ নাগাদ বইটির প্রকাশনা অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে।






Related News

Comments are Closed