Main Menu

আফগান নাগরিকদের অস্ত্র,যানবাহন,সরকারি সম্পত্তি হস্তান্তরের নির্দেশ

ডেইলি বিডি নিউজঃ আফগান নাগরিকদের অস্ত্র, গোলাবারুদ,যানবাহন ও সরকারি সম্পত্তি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছে তালেবানরা। তালেবান মুখপাত্র জবিহুল্লাহ মুজাহিদ টুইটারে এ নির্দেশ জারি করেছেন।

নির্দেশে বলা হয়েছে,এক সপ্তাহের মধ্যে এই হস্তান্তর প্রক্রিয়া সম্পন্ন না হলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। এর আগে এক ঘোষণায় তালেবানরা আফগান নাগরিকদের সব ধরনের অস্ত্র জমা দেওয়ার নির্দেশ জারি করে জানিয়েছিল,এখন থেকে নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য তারা (তালেবান) আছে।

১৫ আগস্ট রাজধানী কাবুল দখল করার পর পরই তালেবানরা আরেক ঘোষণায় মানুষের অধিকার,সরকারি কর্মকর্তাদের জন্য সাধারণ ক্ষমা এবং নারীদের মৌলিক অধিকারের ব্যাপারে আশ্বস্ত করেছিল।

আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে মানবাধিকার সংস্থাগুলোর রিপোর্টে বলা হয়েছে,কাবুল দখলের পর গত কয়েক দিন নারীদের ওপর অত্যাচার ও নিগৃহীতের হওয়ার ঘটনা বৃদ্ধি পেয়েছে। সংখ্যালঘু মানুষ খুন হচ্ছে, এমনকি শিশুরাও সহিংসতার শিকার হচ্ছে।

তালেবানরা ক্ষমতা দখলের পর থেকে আফগান নাগরিকরা দেশ ছেড়ে পালাচ্ছে। প্রতিদিন কাবুলের হামিদ কারজাই বিমানবন্দরে মানুষের ভিড় বাড়ছে। কদিন আগে এই বিমানবন্দরে ভয়াবহ আত্মঘাতী বোমা হামলায় ১৫ জন আমেরিকান সৈন্যসহ ১৭০ জন নিহত হন।
তথ‌্যসূত্র: বিবিসি






Related News

Comments are Closed