Main Menu

তৃতীয় শ্রেণি পর্যন্ত হবে না পরীক্ষা,মাধ্যমিকে থাকছে না বিভাগ

ডেইলি বিডি নিউজঃ:প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত শিক্ষা ব্যবস্থায় বড় ধরনের সংস্কার করছে সরকার। ২০২৩ সাল থেকে পঞ্চম শ্রেণির সাময়িকী পিইসি,অষ্টম শ্রেণির জেএসসি পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও নবম ও দশম শ্রেণিতে মানবিক, বিজ্ঞান,ব্যবসায় শিক্ষা নামে বিভাগ তুলে দেয়া হচ্ছে।

সোমবার সচিবালয়ে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা উপস্থাপন বিষয়ে এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন,১০ শ্রেণি পর্যন্ত ১০টি বিষয় ঠিক করা হয়েছে। সেগুলো সবাই পড়বে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে গিয়ে ঐচ্ছিক বিষয়গুলো পড়বে শিক্ষার্থীরা। অর্থাৎ বিজ্ঞান,মানবিক,বাণিজ্যে বিভাজন হবে উচ্চমাধ্যমিক থেকে।

নতুন শিক্ষাক্রম অনুযায়ী তিনটি পাবলিক পরীক্ষা হবে জানিয়ে মন্ত্রী বলেন,দশম,একাদশ এবং দ্বাদশ শ্রেণি শেষে পরীক্ষায় বসবে শিক্ষার্থীরা। দশম শ্রেণি সমাপনী পরীক্ষা এসএসসি আর একাদশ ও দ্বাদশ সমাপনী পরীক্ষার ফলাফল মিলিয়ে প্রকাশ করা হবে এইচএসসির ফল।

মন্ত্রী জানান,তৃতীয় শ্রেণি পর্যন্ত কোন পরীক্ষা অনুষ্ঠিত হবে না। নতুন শিক্ষাক্রমের পাইলটিং শুরু হবে আগামী বছর। এক্ষেত্রে প্রাথমিকে প্রথম শ্রেণি আর মাধ্যমিকে ষষ্ঠ শ্রেণিতে পাইলটিং শুরু হবে। আর প্রয়োগ শুরু হচ্ছে ২০২৩ সালে।

প্রেস ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী জানান,পরিমার্জিত কারিকুলামের খসড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দিয়েছেন। শ্রেণিকক্ষেই পাঠদান সম্পন্ন করার ব্যবস্থা রেখে পরিমার্জিত কারিকুলাম প্রণয়ন করা হয়েছে।






Related News

Comments are Closed